চীনের পাশে হু, ‘সব দেশেই এমন হতে পারে’

চীনের পক্ষে আবারো মুখ খুলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কার্যত হুঁশিয়ার করল সব দেশকে। আগে যত বলা হয়েছিল, কোভিড-১৯ এ আসলে মারা গিয়েছে তার দেড় গুণ— চীনের উহান প্রদেশের কর্তৃপক্ষ গতকাল জানিয়েছেন এ কথা। সেখানে মৃতের ঘোষিত সংখ্যাটা ১২৯০ থেকে বেড়ে হয়েছে ৩৮৬৯। হু-র বক্তব্য, সব দেশকেই এমন পরিস্থিতির মুখে পড়তে হতে পারে। 

হু-র কোভিড-১৯ সংক্রান্ত প্রযুক্তি বিষয়ক প্রধান মারিয়া ভ্যান কারখোবে শনিবার জেনিভা থেকে সাংবাদিকদের সঙ্গে এক ভিডিও বৈঠকে দাবি করেছেন, উহান কর্তৃপক্ষ অসম্ভব চাপের মধ্যেও প্রতিটি মৃত্যু নথিভুক্ত করতে যথাসাধ্য করছে। মৃতের সংখ্যা ৫০ শতাংশ বেড়ে যাওয়া নিয়ে তাঁর যুক্তি, কিছু মৃত্যু হয়েছে বাড়িতে। মারিয়ার কথায়, আমার ধারণা অনেক দেশকেই এমন পরিস্থিতিতে পড়তে হবে। ফের-ফিরতি খতিয়ে দেখতে হবে, সকলের তথ্য নথিভুক্ত হয়েছে তো!

হু-র বিরুদ্ধে চীনের প্রতি পক্ষপাতের অভিযোগ আগেই উঠেছে। আন্তর্জাতিক সংস্থাটির সংস্কারের দাবি তুলছে অনেক দেশ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুদান বন্ধের ঘোষণা করেছেন। যদিও হু বলছে, অন্য কিছু নয়, এখন শুধু কোভিড-১৯ মোকাবিলাতেই মন দিতে হবে সব দেশকে। আফ্রিকা মহাদেশ নিয়েও উদ্বেগ বাড়ছে। গত এক সপ্তাহে সেখানে ৫১ শতাংশ বেড়েছে সংক্রমিতের সংখ্যা। আনন্দবাজার

করোনাভাইরাস সংক্রান্ত আরও খবর:


উহান ল্যাব থেকে ছড়িয়েছে ভাইরাস, উত্তর খুঁজছেন ট্রাম্প

ভিটামিন সি কি কোভিড-১৯ ঠেকাতে পারে?

চীন গোপনে পরমাণু বোমা ফাটিয়েছে, ট্রাম্প প্রশাসনের অভিযোগ

প্রথম করোনাভাইরাসের হদিশ পেয়েছিলেন এক বাস চালকের মেয়ে

মায়ানমারে বাদুড়ের লালারসে ৬ রকমের নতুন করোনাভাইরাস

দেহে কী ভাবে ঢোকে? কোন পথে চালায় আক্রমণ?

করোনাভাইরাস কী ভাবে ছড়াচ্ছে? লক্ষণ ও চিকিৎসা কী?

করােনার তথ্য জানাতে বাড়ানো হয়েছে হটলাইন নম্বর

Related Posts