গাজা থেকে রকেট হামলায় ১৪৫ ইসরায়েলি নিহত

ইসরাইলের সেনাবাহিনীর রেডিও জানিয়েছে, শনিবার ভোর থেকে এ পর্যন্ত ১৪৫ জন ইসরাইলি নিহত ও এক হাজার ১২০ জন ইসরাইলি আহত হয়েছে। এর আগে হিব্রু ভাষার ইসরাইলি পত্রিকা ইয়াদিউত অহরোনুৎ জানিয়েছিল, আজকের হামলায় অন্তত ১০০ ইসরাইলি প্রাণ হারিয়েছে। তবে হিব্রু ভাষার আরও কয়েকটি সূত্রের তথ্য অনুযায়ী, নিহত ইসরাইলের সংখ্যা আরও বেশি। ১৬৩ জন ইসরাইলির প্রাণহানির খবরও দিয়েছে কোনো কোনো সংবাদ মাধ্যম।

অন্যদিকে ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় কমপক্ষে ২০০ জন মারা গিয়েছে বলে জানিয়েছে স্থানীয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। একইসঙ্গে অন্তত এক হাজার মানুষ আহত হয়েছে বলেও জানা যাচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন তার দেশ ‘যুদ্ধের মধ্যে রয়েছে’।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের দিক থেকে আকস্মিক আক্রমণ শুরুর পর ইসরায়েলের প্রধানমন্ত্রী এক বক্তব্য দিয়েছেন। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বেশ কিছু অস্ত্রধারী দক্ষিণ ইসরায়েলে ঢুকে পড়েছে। ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপের পর এ পরিস্থিতির সৃষ্টি হয়।

“আমরা যুদ্ধের মধ্যে আছি, এটা কোন অভিযান নয়, কোন উত্তেজনা নয়, এটা যুদ্ধ,” বলেন নেতানিয়াহু। ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, ফিলিস্তিনি প্রায় ২৫০০ রকেট ছুঁড়েছে ইসরায়েলে। এছাড়া সমুদ্র, স্থলপথ এবং প্যারাগ্লাইড করে অস্ত্রধারীরা ইসরায়েলে ঢুকে পড়েছে। সূত্র: বিবিসি, পার্সেটুডে।