কৃষিবিদদের অবদানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: হাবিপ্রবি উপাচার্য

আজিজুর রহমান, হাবিপ্রবি: আজ ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের এই দিনে সরকারি চাকরিতে কৃষিবিদদের প্রবেশে ১ম শ্রেণির কর্মকর্তার মর্যাদা দেয়ার ঘোষণা দেন। দিনটি স্মরণীয় করে রাখতে প্রতি বছরে ন্যায় এবারও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর পরিবেশে পালিত হয়েছে কৃষিবিদ দিবস।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) ‘বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান’ এ স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম এর নেতৃত্বে প্রশাসনিক ভবন হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক ও দিনাজপুর- ঢাকা মহাসড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে সংক্ষিপ্ত আলোচনার সভা অনুষ্ঠিত হয়।

সংক্ষিপ্ত বক্তব্যে মাননীয় উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, কৃষিবিদদের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ-ই নয় বরং বিশ্বের বিভিন্ন দেশে কৃষিজাত পণ্য রপ্তানি করছে। আর কৃষিবিদদের পথ দেখিয়েছেন জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আরো জানান, অতি শীগ্রই ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের শিক্ষার্থীদের মত কৃষি ও ফিশারিজ অনুষদের শিক্ষার্থীরাও ইন্টার্নশিপ করতে পারবে।

উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, হিসাব শাখার পরিচালক প্রফেসর ড শাহাদাৎ হোসেন খান, ডিভিএম ডীন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মো. ফজলুল হক, পোস্টগ্রাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. ফাহিমা খানম, কৃষি অনুষদদের ডীন প্রফেসর ড. ভবেন্দ্র কুমার, ছাত্রপরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক মোহাম্মদ রাজিব হাসান সহ বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক, ছাত্রলীগ নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।