রুশ হামলায় পুড়ে ছাই বিশ্বের সর্ববৃহৎ বিমান এএন-২২৫

রুশ হামলায় পুড়ে ছাই হলো ইউক্রেনের কাছে থাকা বিশ্বের সর্ববৃহৎ বিমান এএন-২২৫ ‘মৃয়া’।  এটিই হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় বিমান। রোববার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী মিত্র কুলেবা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এরইমধ্যে ইউক্রেন আবারও এই বিমান নতুন করে নির্মাণ করবে বলেও জানিয়েছেন।

ইউক্রেনিয়ান ভাষায় ‘মৃয়া’ শব্দের অর্থ হলো ‘স্বপ্ন‘। ইউক্রেনের অ্যারোনটিক্স সংস্থা অ্যান্টোনভ এএন-২২৫ বিমানটির প্রস্তুতকারক। তবে এই বিমানটি যাত্রী বিভিন্ন পণ্য পরিবহণের জন্যই বানানো হয়েছিল।

সোভিয়েত ইউনিয়নের সময়ে ১৯৮০ সালে ইউক্রেনের অ্যান্টোনভ সংস্থা এই বিমানের নকশা তৈরি করে। এই নকশা তৈরির প্রধান ভিক্টর তোলমাচেভ।

১৯৮৫ সালে বিমানটি সম্পূর্ণভাবে তৈরি হয় আর ১৯৮৮ সালের ২১ ডিসেম্বর প্রথম আকাশপথে ওড়ে।

প্রায় তিন বছর সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনীর ব্যবহারের পর ৮ বছর ধরে বিমানটি অব্যবহৃত ছিল। পরে ইউক্রেন বিমানটি বাণিজ্যিকভাবে ব্যবহার করে।

বিশ্বের সব চেয়ে বৃহৎ উড়োজাহাজের পাশাপাশি আরও অনেক রেকর্ড রয়েছে এএন-২২৫ বিমানের। এটি বিশ্বের সবচেয়ে ভারী উড়োজাহাজেও। বিমানের ডানা দু’টি বিশ্বের সবচেয়ে বড় বিমানের ডানা।

৬৪০ টনেরও বেশি ওজন নিয়ে আকাশে চড়তে পারে বিমানটি। শুধুমাত্র ইউক্রেনের ‘স্বপ্ন’ এই বিমান দেখতেই প্রতি বছর বহু পর্যটকদের ভিড় জমে দেশটিতে। এক লক্ষ ৮৯ হাজার ৯৮০ কেজির একক বস্তু পরিবহনের নজির রয়েছে বিমানটির। একই সঙ্গে বিমানটি দুই লক্ষ ৫৩ হাজার ৮২০ কেজি নিয়ে আকাশে চড়ে গিয়ে রেকর্ড গড়েছে। সোভিয়েত ইউনিয়নের মহাকাশ গবেষণা সংক্রান্ত প্রকল্পের সময় রকেটের বুস্টার, এমনকি অন্য বিমানকেও এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত করতে ব্যবহার করা হত এই বিমানাটি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতি:

  • ইউক্রেন-বেলারুশ সীমান্তে কিয়েভ ও মস্কোর মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা চলছে।
  • প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আগামী ২৪ ঘণ্টাকে ইউক্রেনের জন্য ‘গুরুত্বপূর্ণ’ বলে অভিহিত করেছেন
  • ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, রাশিয়ার হামলার তীব্রতা কমে গেছে।
  • ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বেসামরিক মৃত্যুর সংখ্যা ৩৫২ জন, যার মধ্যে ১৪ শিশু রয়েছে।
  • রাশিয়া তার পারমাণবিক বাহিনীকে উচ্চ সতর্কতায় রেখেছে।

আরও পড়ুন:

রাশিয়ান সেনাদের ঠেকাতে অস্ত্র হাতে মানুষও

স্যোশাল মিডিয়ায় আটক রুশ সেনাদের ভিডিও

রাশিয়ান সৈন্যদের মৃতদেহ সরাতে রেডক্রসকে আহ্বান জানিয়েছে ইউক্রেন