ওজন কমাতে কতটুকু হাঁটবেন?

প্রবাসী টিভি: নিয়মিত হাঁটার মাধ্যমে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, একাধিক রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। কিন্ত কি পরিমাণ হাঁটতে হবে সেটা আমাদের জানা দরকার। মানুষ ওজন কমানের জন্য কত কিছুই না করে।

নিয়মিত হাঁটার মাধ্যমে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, একাধিক রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। কিন্ত কি পরিমাণ হাঁটতে হবে সেটা আমাদের জানা দরকার। মানুষ ওজন কমানের জন্য কত কিছুই না করে। ওজন কমানোর জন্য সকাল বেলা উঠে শরীরচর্চা করেন। অনেকে জিমে ভর্তি হন। আবার অনেকে দু’বেলা নিয়মিত হাঁটেন। তার মনে, একটাই আশা ওজন কমবে, ডায়েবেটিস নিয়ন্ত্রনে আসবে। কিন্ত মাসের পর মাস চেষ্টা করেও তেমন কোন সুফল আসে না। ফলে অনেকে হাঁটার উৎসাহ হারিয়ে ফেলেন। হয়তো ভাবেন, এতে লাভ নেই বরং সময় নষ্ট।

ওজন কমানোর জন্য সবচেয়ে ভালো উপায় হলো নিয়মিত হাঁটা, শরীরচর্চা, খাবার নিয়ন্ত্রণ। সকলের জানা দরকার যে, শুধু হাঁটার মাধ্যমেও ওজন কমানো সম্ভব। শুধু তাই না নিয়মিত হাঁটার মাধ্যমে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং একাধিক রোগ থেকে রেহাই পাওয়া যায়। কিন্ত একথা আমরা অনেকেই জানি না, আমাদের কতটুকু হাঁটতে হবে? বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন না হাটলে ও চলবে। সপ্তাহে মাত্র ৩০ থেকে ৪০ মিনিট হেঁটেও ওজন নিয়ন্ত্রণে আনা সম্ভব। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট হাঁটলেও মানুষের হৃৎপিণ্ড স্থায়ী গতিশীল অবস্থায় পৌছে যায়।

বিশেষজ্ঞরা আরও বলছেন, ঘণ্টায় আড়াই থেকে সাড়ে তিন কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে। তবে শুধু হাঁটলেই চলবে না, স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। খাবার থেকে অতিরিক্ত চিনি, লবণ বাদ দিতে হবে। শাক সবজি বেশি করে খেতে হবে। তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে। উল্লেখিত, সব নিয়ম মেনে চলতে পারলে দ্রুত ওজন কমানো সম্ভব। সেইসঙ্গে ডায়েবেটিস থাকবে নিয়ন্ত্রণে। কেএইচ/ এসআইএস- প্রবাসী টিভি

Related Posts