প্রথম করোনাভাইরাসের হদিশ পেয়েছিলেন এক বাস চালকের মেয়ে

বিশ্বজুড়ে এখন মানুষের মুখে একটাই নাম ‘করোনাভাইরাস’। এই ভাইরাস এখন গোটা দুনিয়ার ঘুম কেড়ে নিয়েছে। মৃত্যুপুরী বানিয়ে দিচ্ছে একের পর এক দেশকে। কিন্তু জানেন কি করোনাভাইরাস কে প্রথম আবিষ্কার করেছিলেন?

বলে রাখি, যিনি এই করোনাভাইরাস আবিষ্কার করেছিলেন তিনি স্কুলের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছিলেন মাত্র ১৬ বছর বয়সেই। জুন আলমেইডা। স্কটল্যান্ডের এক বাসচালকের মেয়ে। ১৯৬৪ সালে লন্ডনের সেন্ট থমাস হাসপাতালের গবেষণাগারে প্রথম এই মারণ ভাইরাসের অস্তিত্ব আবিষ্কার করেছিলেন।

১৯৩০ সালে জুন হার্টে জন্মগ্রহণ করেন জুন আলমেইডা। গ্লাসগোর আলেজান্দ্রা পার্কের কাছাকাছি টেনেমেন্ট এলাকায় বড় হয়ে ওঠেন তিনি। ১৬ বছর বয়সেই ছেড়েছিলেন স্কুল। এরপর গ্লাসগো রয়্যাল ইনফার্মারিতে হিস্টোপ্যাথলজিতে গবেষণাগার কর্মী হিসাবে কাজ শুরু করেন। তারপর পাড়ি দেন লন্ডনে। ১৯৫৪ সালে তিনি এনরিক আলমেইডাকে বিয়ে করেন, যিনি ছিলেন ভেনেজুয়েলান শিল্পী।

পরে এই দম্পতি ও তাঁদের মেয়ে কানাডার টরেন্টোতে পাড়ি দেন। সেখানে অন্টারিও ক্যান্সার ইন্সটিটিউটে জুন আলমেইডা একটি ইলেকট্রনিক মাইক্রোস্কোপ নিয়ে তার অসামান্য দক্ষতা দেখিয়েছিলেন।

তার এই প্রতিভার কথা লন্ডন জানতে পারে। ১৯৬৪ সালে তাঁকে লন্ডনের সেন্ট থমাস হাসপাতাল মেডিক্যাল কলেজে ফিরিয়ে নিয়ে আসা হয়। এই সেই হাসপাতাল, যেখানে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জনসনের চিকিত্‍সা হয়েছিল।

এরপর লন্ডনে সাধারণ ঠাণ্ডা-জ্বর বা কমন কোল্ড নিয়ে গবেষণা করতে করতে করোনা ভাইরাস আবিষ্কার করেন জুন আলমেইডা।

কিন্তু ভাগ্যের কি পরিহাস! যে দেশে করোনা ভাইরাস প্রথম আবিষ্কার হল, সেই দেশই এখন মৃত্যুপুরী করোনার থাবায়।

করোনাভাইরাস সর্বশেষ আপডেট: ১৬ এপ্রিল

বাংলাদেশ: ১৫৭২ মৃত্যু: ৬০ সুস্থ্য: ৪৯।

World: Coronavirus Cases: 2,089,237 Deaths: 134,780 Recovered: 516,100

করোনাভাইরাস সংক্রান্ত আরও খবর:

করোনাভাইরাস: রক্তের প্লাজমায় চিকিৎসা

দেহে কী ভাবে ঢোকে? কোন পথে চালায় আক্রমণ?

করোনাভাইরাস কী ভাবে ছড়াচ্ছে? লক্ষণ ও চিকিৎসা কী?

করােনার তথ্য জানাতে বাড়ানো হয়েছে হটলাইন নম্বর

Related Posts