বাকেরগঞ্জ জেএসইউহাই স্কুলে শত বছর

বেলাল হোসেন, (বাকেগঞ্জ) বরিশাল: প্রায় ১২শ’ প্রাক্তন ছাত্র/ছাত্রীর কলকাকলিতে ২৫ শুক্রবার মুখরিত ছিল বিদ্যালয় প্রাঙ্গণ ও আশপাশের এলাকা। শত বছরের শিক্ষার আলোকবর্তিকা এই শিক্ষা প্রতিষ্ঠানটি ২৫-২৬ জানুয়ারি দু’দিন ধরে উদযাপন করবে শতবর্ষ পূতি উৎসব ও প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলণী।

এ অনুষ্ঠানে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন। এছাড়াও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য সম্মাননার আয়োজন করা হয়েছে।শতবর্ষ উদযাপন পর্ষদের উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য উৎসবমালায় প্রাণের উচ্ছ্বাসে মেতেছে এই শিক্ষার্থীরা। সকাল ১০ টায় বাকেরগঞ্জে জেএসইউ বিদ্যালয়ের আয়োজনে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের অংশ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর শহর প্রদক্ষিণ করে বিদ্যালয় প্রাঙ্গনে মিলিত হয়। পরে বিদ্যালয় প্রাঙ্গনে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উরিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

১৯১৯ সালে স্বর্গীয় ঠাকুর প্রসাদ বর্মন এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এরপর থেকে এই বিদ্যাপীঠের অগ্রণীযাত্রা শুরু হয়। দেশের বিভিন্ন স্থানে রয়েছে এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।কেউ কেউ এখন প্রবাসী আবার কেউ রয়েছেন সরকার দপ্তরের উচ্চ পর্যায়ে। বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. লোকমান হোসেন ডাকুয়া বলেন, বাকেরগঞ্জের স্বনামখ্যত প্রতিষ্ঠান জেএসইউ মডেল হাই স্কুল।

বিদ্যালয়টি এ বছর অর্থাৎ ২০১৯ সালে তার গৌরবময় পথচলার শতবর্ষ পর্দাপন করেছে।এত বিপুলসংখ্যক ছাত্র/ছাত্রীদের এক ছাতার নীচে নিয়ে আসা সহজসাধ্য নয়। ছাত্ররা তাদের প্রিয় বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন করছে।