নবাবগঞ্জের ভূমিদহ বুড়োশিবমন্দিরে “শিবচতুর্দশী”

ডি কে মহন্ত: সর্বচ্চ অরাধ্য দেবাদিদেব মহাদেব স্মরণে ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে হিন্দুধর্মের নানা ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালন করা হয় শিবচতুর্দশী।

অন্ধকার ও অবজ্ঞা দূর করার জন্য ওঁ নমঃ শিবায়-সত্যমঃ শিবমঃ সুন্দরমঃ মন্ত্র উচ্চারণে পূজা অর্চনার মাধ্যমে দেবাদিদেব মহাদেবকে সন্তুষ্ট করা হয়ে থাকে এই মহারাত্রি’তে।তারই ধারাবাহিকতায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ১ নং জয়পুর ইউনিয়নের অনেক পুরনো, অত্র এলাকার ঐতিহ্যবাহী ভূমিদহ বুড়োশিবমন্দিরে শিবচতুর্দশী উদযাপন ২০১৯ ইং- অনুষ্ঠান অনুষ্ঠিত। শিবচতুর্দশী উদযাপন উপলক্ষে ভূমিদহ শিবমন্দির কমিটি ৪ মার্চ সোমবার (পঞ্জিকামতে) অপরাহ্ণ ঘন্টা ৫:০৬ গতে পরদিবস ৫ মার্চ মঙ্গলবার সন্ধ্যা ৭:৩৫ মিনিট পর্যন্ত প্রায় দুইদিন ব্যাপী অনুষ্ঠান আয়োজন করে ভূমিদহ শিবমন্দির আয়োজক কমিটি।

শিবচতুর্দশী উদযাপনে ৪ মার্চ সোমবার দিবাগত রাত্রিতে প্রতিবারের ন্যায় এবারো মহারাত্রি’র শিবরাত্রিব্রত-রাত্রিজাগরণে গীতাপাঠ, কীর্তন, ৪ প্রহরে পূজাঅর্চনা ও পরদিবস মঙ্গলবার সকালবেলা গঙ্গাস্নান, ঘি, দুধজল ঢালাসহ প্রসাদ বিতরণ করা হয়। অসংখ্য ভক্তবৃন্দের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ভূমিদহ শিবমন্দির প্রাঙ্গণ। শিবচতুর্দশীর অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন উক্ত মন্দির কমিটির সভাপতি দীপক সরকার রমেন, বিশেষ আমন্ত্রণে প্রশাসনিক ভাবে সহযোগিতা করেন (সর্বসময় উপস্থিত থেকে) আফতাবগঞ্জ পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ খন্দকার মোঃ হাফিজুর রহমান ও অন্যান্য পুলিশ সদস্যগণ।