হাসিনা-মোদি’র পাঁচ প্রকল্পের যৌথ উদ্বোধন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে পাঁচটি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্থর স্থাপন করেছেন। শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা পর্ব শেষে প্রকল্পগুলো একযোগে উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

দুই প্রধানমন্ত্রী যেসব প্রকল্প উদ্বোধন করেছেন সেগুলো হচ্ছে- ভারতীয় মিত্র বাহিনীর শহীদ সদস্যদের স্মরণে বাংলাদেশের আশুগঞ্জে স্মৃতিস্তম্ভের ভিত্তি প্রস্তর স্থাপন, কুষ্টিয়ার শিলাইদহের রবীন্দ্রভবন কুঠিবাড়ীর বর্ধিত উন্নয়ন কাজ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উত্তোলনের সুবিধার জন্য অবকাঠামোগত উন্নয়নের ভিত্তি, ঢাকা এবং নিউ জলপাইগুড়ির মধ্যে মিতালী এক্সপ্রেস যাত্রীবাহী ট্রেন পরিষেবা এবং ভারত-বাংলাদেশ সীমান্তে তিনটি নতুন সীমান্ত হাট।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রায় ঘন্টা ব্যাপী আলোচনা এবং একান্ত বৈঠক আজ বিকেলে প্রধানমন্ত্রীর তেজগাওস্থ কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত হয়।

দ্বিপাক্ষিক আলোচনার আগে দুই প্রধানমন্ত্রী একান্তে বৈঠক করেন এবং যৌথভাবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে তাঁদের উপস্থিতিতে কিছু প্রকল্প উদ্বোধন এবং বিভিন্ন সমঝোতা স্মারকের (এমওইউ) স্বাক্ষর করা হয়। সূত্র: বাসস