জিপিএ-৫ উঠানোর প্রস্তাব

জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার পাশ নাম্বার ও গ্রেডিংয়ে আসছে পরিবর্তন। জিপিএ ৫ এর পরিবর্তে সর্বোচ্চ মানদণ্ড জিপিএ ৪ ধরা হবে৷ এছাড়াও গ্রেডিং এর পাশাপাশি নাম্বার স্কেলেও পরিবর্তনের শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব এসেছে। 

প্রস্তাবনা অনুযায়ী, ৯০ নম্বরের বেশি পেলে নতুন গ্রেড হবে ‘এক্সিলেন্ট’। ৮০ থেকে ৮৯ নম্বর পেলে এ+। আর ৮০-এর নিচে প্রতি ৫ নম্বর ব্যবধানে গ্রেডিং নির্ধারিত হবে। পাস নম্বর ৩৩ অথবা ৪০ নির্ধারণ করা হবে। তবে সর্বনিম্ন পাস নম্বর ৩৩ রাখার পক্ষে অধিকাংশ বোর্ড চেয়ারম্যান মতামত দিয়েছেন। ফেল হিসেবে ‘এফ’ গ্রেডই থাকবে। 
উন্নত বিশ্বের শিক্ষাব্যবস্থা ও বিশ্ববিদ্যালয়গুলোর গ্রেডিং এর সাথে সামঞ্জস্য আনতেই এমন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ১২ জুন শিক্ষামন্ত্রীর সঙ্গে বিভিন্ন শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের মতবিনিময় সভায় গ্রেড পরিবর্তনের প্রস্তাব তোলা হয়েছিল। তখনই নতুন গ্রেড পদ্ধতির খসড়া তৈরি করতে বলেন মন্ত্রী। ২৩ জুন শিক্ষামন্ত্রীর হাতে এই প্রস্তাব তুলে দেওয়া হবে। তিনি অনুমোদন দিলে শিক্ষকদের ও অন্যান্য দ্বায়িত্বশীলদের সঙ্গে মতবিনিময় করে তা বাস্তবায়ন করা হবে।

আরও পড়ুন..

নতুন কৌশলে মাশরাফি বাহিনী
মুশফিকের ডান হাতে চোট
বিশ্বের সংবাদ, দেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.


Related Posts