ব্রিটিশ সংস্থার চাঞ্চল্যকর দাবি, করোনা শনাক্ত করবে কুকুর!

কোভিড-১৯ বা করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি খুঁজে দিতে সক্ষম কুকুর! কুকুরের ঘ্রাণশক্তির কারণেই তা সম্ভব বলে দাবি করেছে ব্রিটেনের বেসরকারি প্রতিষ্ঠান মেডিক্যাল ডিটেনশন ডগস।

কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি শনাক্ত করতে পারবে কুকুর এই ধারণা করে কুকুরদের নিয়মিত অনুশীলন করানো হচ্ছে। ২০০৮ সাল প্রতিষ্ঠানটি সংক্রমণ রোগ শনাক্তে কুকুরকে ব্যবহার করছে। মধ্য ইংল্যান্ডে প্রতিষ্ঠানটির অনুশীলন অফিস রয়েছে। আর এসবের সুফলও পেয়েছেন বলে দাবি প্রতিষ্ঠানর।

কম দামে বেশি ফিচার, দুর্দান্ত ডিসপ্লে নিয়ে ছয় ক্যামেরার Oppo A92s!

মূলত আক্রান্ত মানুষের দেহ থেকে নমুনা সংগ্রহের কাজ করা হয়। কুকুরের ঘ্রাণশক্তির উপর নির্ভর করে প্রতিষ্ঠানটি আগে থেকেই মানবদেহের বিভিন্ন ভাইরাস ও রোগ, যেমন ক্যানসার,পারকিনসন ডিজিজের হদিশ লাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রতিষ্ঠানের কর্ণধার ক্লেয়ার গেস্ট জানিয়েছেন, কুকুর নভেল করোনা শনাক্ত করতে সক্ষম পারবে বলে তাঁদের ধারণা। এরকম পদ্ধতিতে অল্প সময়ে নিমেষের মধ্যে বহু মানুষের করোনা পরীক্ষা সম্ভব। তিনি আরও বলেছেন, “আমাদের কাছে প্রমাণ রয়েছে কুকুর ব্যাকটিরিয়া শনাক্ত করতে সক্ষম। এর ফলে কোভিড-১৯ সংক্রমণ রোধে আমূল পরিবর্তন আসবে।”

উহান ল্যাব থেকে ছড়িয়েছে ভাইরাস, উত্তর খুঁজছেন ট্রাম্প

চীনের পাশে হু, ‘সব দেশেই এমন হতে পারে’

ভিটামিন সি কি কোভিড-১৯ ঠেকাতে পারে?

চীন গোপনে পরমাণু বোমা ফাটিয়েছে, ট্রাম্প প্রশাসনের অভিযোগ

প্রথম করোনাভাইরাসের হদিশ পেয়েছিলেন এক বাস চালকের মেয়ে

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts