ইরানের ইউরেনিয়াম মজুদ বাড়িনোর ঘোষণা

যুক্তরাষ্ট্রের হামলার হুমকি উপেক্ষা ইউরেনিয়াম মজুদ সীমা বাড়নোর ঘোষণা দিয়েছে ইরান। সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এই ঘোষণা দেন।

২০১৫ সালে পরমাণু চুক্তির সমঝোতা অনুযায়ী ইরানকে মোট ৩০০ কেজি ইউরেনিয়াম মজুদের অনুমতি দেয়া হয়েছিল। ওই চুক্তির ২৬ ও ৩৬ ধারায় উল্লেখ ছিল, অন্যপক্ষ চুক্তি বাস্তবায়নে সফল না হলে ইরান সমঝোতার কয়েকটি ধারা  স্থগিত করতে পারবে। আর ইরান সে পদক্ষেপ অনুসরণ করলো।

দেশটির মধ্যবর্তী শহর নাতাঞ্জে সোমবার এক অনুষ্ঠানের যোগদান শেষে, পররাষ্ট্রমন্ত্রী জারিফ একথা জানান, ‘ইরান ইউরেনিয়াম মজুদের ৩০০ কেজির সীমা অতিক্রম করেছে এবং আগেই ইরান এই পরিকল্পনার প্রকাশ করেছে। আমরা মনে করি পরমাণু সমঝোতা অনুসারে তা ইরানের অধিকার।”

এদিকে রয়টার্স জানিয়েছে, ইউরেনিয়ামের মজুদ সীমা ছাড়িয়ে যাওয়ার বিষয়টি যাচাই করে দেখছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা।

উল্লেখ্য,১৭ জুন ইরানের আণবিক শক্তি সংস্থার শীর্ষ কর্মকর্তা বেহরুজ কামালভান্দি বলেছিলেন, ২৭ জুনের পর ইরান পরমাণু চুক্তির ২৬ ও ৩৬ ধারা অনুযায়ী ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সীমা আর মেনে চলবে না।

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts