ইয়েমেন থেকে ব্যাপক সেনা সরিয়েছে আমিরাত

ইয়েমেন থেকে অনেক সেনা সরিয়ে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আমেরিকা ও ইরানের যুদ্ধে আশঙ্কা তৈরি হওয়ার প্রেক্ষিতে নিজেদের নিরাপত্তা বাড়াতে দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে জানা গেছে।

শুক্রবার এক পশ্চিমা কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনার প্রেক্ষিতে আবুধাবি প্রশাসন নিজেদের সেনাবাহিনী দেশে অবস্থান করুন। সে কারণে যুদ্ধকবলিত ইয়েমেনে থেকে সংযুক্ত আরব আমিরাত সেনা প্রত্যাহার করেছে। তবে ওই পশ্চিমা কূটনীতিকের পরিচয় প্রকাশ করা হয়নি।

কূটনীতিক আরও জানান, ইয়েমেন থেকে গেল তিন সপ্তাহ যাবত আবুধাবী প্রশাসন এই সেনা সরিয়েছে। এদিকে সেনা তুলে আনার বিষয়ে দেশটির এক শীর্ষ কর্মকর্তা বলেন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং আমিরাত সরকার ইয়েমেন সব সেনা সরিয়ে আনবে না।

ডোনাল্ট ট্রাম্পের হামলার হুংকার এবং ইরানের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে মার্কিন ড্রোন ভূপাতিত করায় আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনা তুঙ্গে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটিতে স্বল্প মেয়াদি যুদ্ধের হুমকি দিয়েছেন।

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts