সূর্য়ের তাপে দুই মিনিটে করোনার ধ্বংস: মার্কিন গবেষকদের দাবি

উচ্চ তাপমাত্রায় করোনাভাইরাসের মারা যাবে হবে বলে আগেই গবেষকরা দাবি করেছিলেন। তীব্র রোদে দুর্বল হয়ে পড়ে করোনা ভাইরাস, এমনই মত ইউ এস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডিরেক্টরেটের প্রধান উইলিয়াম ব্রায়ানের।

হোয়াইট হাউসের এই উচ্চপদস্থ কর্তা উইলিয়াম ব্রায়ান দাবি করেছেন, বিজ্ঞানীরা বলছেন যে সূর্যের অতিবেগুনী রশ্মিতে করোনা ভাইরাস ধ্বংস হচ্ছে। শুধু তীব্র রোদই নয়, করোনা ভাইরাস কার্যক্ষমতা সাময়িক ভাবে হারায় গরম ও আর্দ্র আবহাওয়াতেও। বৃহস্পতিবার নিজের বক্তব্যে তিনি জানান, গরম কাল চলছে। ফলে খুব বেশিদিন আর চোখ রাঙাতে পারবে না করোনা ভাইরাস।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই রিপোর্টকে সমর্থন করে জানান, এই তথ্য তিনিও আগে তুলে ধরেছিলেন। কিন্তু কেউ সেভাবে বিশ্বাস করেনি। তাই রিপোর্ট প্রকাশের আগে যথাযথ তথ্য তুলে ধরা প্রয়োজন।

জানা গিয়েছে, স্টেনলেস স্টিলের মত জায়গায় নিজের কার্যক্ষমতা হারাতে ১৮ ঘন্টা সময় নেয় করোনা ভাইরাস। সাধারণ আর্দ্র আবহাওয়ায় এই সময় লাগে। তবে উচ্চ আর্দ্রতাজনিত আবহাওয়ায় সময় নেয় ৬ ঘন্টা। এর সঙ্গে সরাসরি রোদ লাগলে দু মিনিটেই মরতে পারে করোনা ভাইরাস।

উহান ল্যাব থেকে ছড়িয়েছে ভাইরাস, উত্তর খুঁজছেন ট্রাম্প

চীনের পাশে হু, ‘সব দেশেই এমন হতে পারে’

ভিটামিন সি কি কোভিড-১৯ ঠেকাতে পারে?

চীন গোপনে পরমাণু বোমা ফাটিয়েছে, ট্রাম্প প্রশাসনের অভিযোগ

প্রথম করোনাভাইরাসের হদিশ পেয়েছিলেন এক বাস চালকের মেয়ে

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts