আইলার ১০ বছর: ‘ত্রাণ নয়, বাঁধ চাই’

উপকূলের বাসিন্দাদের একমাত্র দাবী ‘ত্রাণ নয়, বাঁধ চাই’। পরিকল্পিত টেকসই বেড়িবাঁধ নির্মাণের পাশাপশি প্রয়োজন পর্যাপ্ত সাইক্লোন শেল্টার। সেইসঙ্গে প্রয়োজন নিরাপদ খাবার পানির ব্যবস্থা করা।

সাতক্ষীরা জেলার সাইক্লোন শেল্টারগুলো নারী ও শিশু বান্ধব এবং গর্ভবতী নারীদের পরিচর্যার উপযোগী হিসেবে গড়ে তোলার দাবিও উপকূলবাসীর। এছাড়া প্রতিবন্ধিদের যাতায়াতের দুর্ভোগ লাঘবেও উদ্যোগ নেয়া প্রয়োজন। দূর্যোগকালীন পরিস্থিতিতে গবাদিপশুর নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা উপকূলে প্রায় নেই। এসব দাবিকে তুলে ধরে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ঘূর্ণিঝড় আইলার ১০ বছর উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়।

মত বিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন। আলোচনা সভায় বক্তারা শ্যামনগরে বাঁধ ও পর্যাপ্ত সাইক্লোন শেল্টার নির্মাণ, নিরাপদ পানি জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণের বিষয়ে গুরুত্ব তুলে ধরেন। এছাড়া শ্যামনগরের ঝুঁকিপূর্ণ গাবুরা ও পদ্মপুকুর ইউনিয়নে দ্রুত বিভিন্ন প্রকল্প গ্রহণের দাবি জানান।

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা)

বিশ্বের সংবাদ, দেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts