২৬ বছর পর নাটোরে জমি ফিরে পেল আদিবাসীরা

নাটোর: অবশেষে ২৬ বছর পর আদালতের নির্দেশে ১২ বিঘা জমি ফিরে পেল নাটোরের গুরুদাসপুর উপজেলার আদিবাসীরা। নাটোরের যুগ্ম জেলা জজ ২য় আদালতের নির্দেশে রবিবার (১০ ফেব্রুয়ারি) এই জমিতে অবৈধভাবে নির্মিত বাড়ি ঘর এবং অন্যান্য স্থাপনা উচ্ছেদ করে প্রশাসন।

পুলিশ ও পত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্থরা জানান, ২৬ বছর পূর্বে গোপিনাথপুর গ্রামের আদিবাসী নগেন সরদার, নিতাই সরদার ও নিমাই সরদারের ১২ বিঘা জমি জোর পূর্বক দখল করে নেয় ঐ গ্রামের বাসিন্দা শাহজাহান মোল্লা। এরপর এই জমি দখল রাখতে তিনি লিজ দেন বিভিন্ন ব্যক্তিদের। তারা এই জমিতে জোর পূর্বক বাড়িঘর নির্মাণ ও চাষাবাদ করে আসছিল এতদিন।

অপরদিকে ক্ষতিগ্রস্থ নগেন সরদার, নিতাই সরদার ও নিমাই সরদার নিজের জমি ফিরে পাওয়ার আসায় আদালতে মামলা দায়ের করেন। বছরের পর বছর চলতে থাকে মামলা। অপরদিকে আদিবাসীদের পক্ষ থেকে এই জমি উদ্ধারের দাবিতে মানব বন্ধন সহ নানা আন্দোলন করে আসছিলেন। অবশেষে সম্প্রতি আদালত বাদী পক্ষের অনুকূলে রায় প্রদান করেন। রায় বাস্তবায়নের জন্য ৬ ফেব্রুয়ারী পুলিশ প্রশাসনকে নির্দেশ দেয় আদালত। অবশেষে রবিবার সকালে আদালতের একজন কর্মকর্তার উপস্থিতিতে পুলিশ অবৈধ দখলদার উচ্ছেদ করেন। এরপর প্রকৃত জমির মালিক নগেন, নিতাই ও নিমাই সরদারদের কাছে দখল বুঝিয়ে দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন, জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার আহবায়ক প্রদিপ লাকড়া, জাতীয় আদিবাসী পরিষদ বড়াইগ্রাম উপজেলা শাখার সভাপতি যাদু কুমার দাস সহ আদিবাসী নেতা শ্যামল লোহার, কাজল বাগদী, সন্তোষ পাহাড়ি প্রমুখ।

Related Posts