বই মেলা আমাদের প্রাণের মেলা: প্রধানমন্ত্রী

ডেস্ক: সেকেন্ড, মিনিট, ঘন্টা করে চলে যায় একটি দিন। ৩৬৫ দিনের পরিসমাপ্তিতে পরিবর্তন ঘটে একটি বছরের। বাঙালির জীবনে কড়া নাড়ে কিছু গুরুত্বপূর্ণ উৎসব। আর এমনই একটি গুরুত্বপূর্ণ উৎসব বইমেলা। ‘বিজয় ১৯৫২ থেকে ১৯৭১ নবপর্যায়’ এ প্রতিপাদ্য কে ধারন করে উদ্বোধন হলো বইমেলা- ২০১৯ ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার বিকেলে বাংলা একাডেমির প্রাঙ্গনে বইমেলার উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, বইমেলা শুধুমাত্র বই ক্রয়-বিক্রির জন্য নয়, এটি বাঙালির প্রাণের মেলা। ক্ষমতায় আসার পূর্বে প্রায় সময়ই বইমেলায় আসতাম। এখনও বইমেলার প্রতি রয়েছে গভীর অনুরাগ, মন পড়ে থাকে বইমেলার প্রতি। এ সময় তিনি আরো বলেন, ১৯৯৯ সালের ১৭ নভেম্বর বাংলাকে আন্তজার্তিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতির মূল উদ্যোগ ছিল আমাদের। তিনি বর্তমান সময়ের কথা বিবেচনা করে ডিজিটাল লাইব্রেরি তৈরির প্রয়োজনীয়তার কথা ব্যক্ত করেন।

অত:পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্ত ৪ জনের হস্তে সম্মাননা তুলে দেন। পুরস্কার প্রাপ্তরা হলেন- কাজী রোজী (কবিতায় ), মোহিত কামাল ( কথাসাহিত্যে ), সৈয়দ মোহাম্মদ শাহেদ (প্রবন্ধ ও গবেষণায় ), আফসান চৌধুরী (মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যের জন্য) ।

Related Posts