ইতিহাস-ঐতিহ্যের আধার নেকমরদের স্মরণে ওরশ

নাজমুল হোসেন, রাণীশংকৈল (ঠাকুরগাঁও): সুফি-সাধকদের পদচারণায় পূণ্যভ’মি বাংলাদেশ। আর এ দেশের বর্তমান ঠাকুরগাঁও জেলায় ১৩ শতকের দিকে আগমন করেন বিখ্যাত সুফি সাধক সৈয়দ নাসির উদ্দিন শাহ।

বিভিন্ন স্থানে ইসলাম প্রচারের পর তিনি আশ্রয় গড়েন ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার ভবানন্দপুর গ্রামে। ‘নেকমরদ’ বা ‘নেকবাবা’ হিসেবে তার চারিত্রিক মাধুর্যতা, উত্তম চরিত্র এবং ধর্মপরায়ণতার জন্য অতিশীঘ্র পরিচিতি লাভ করেন তিনি। এমনও শোনা যায় তিনি কোনো জলযান ছাড়াই পানির উপর হাঁটতে পারতেন।ফলে সবাই তাকে ‘নেকবাবা’ বা ‘নেকমরদ’ বলে ডাকতে আরম্ভ করেন। তার প্রতি সম্মান প্রদর্শন করার নিমিত্তে এলাকাটির নামকরনও করা হয় নেকমরদ।

আর এমনই এক গুণী ব্যক্তির স্মরণে প্রতিবছর পবিত্র ওরস এবং বার্ষিক মেলার রীতি চালু করা হয়। প্রতি বছরের ন্যায় এ বছরও গত ১২ জানুয়ারি ২০১৯ তারিখে আরম্ভ হয়ে আগামী ১২ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে অনুষ্ঠান টি। বেশ জাঁকজমকপূর্ণভাবে প্রায় তিন কিলোমিটার জায়গা জুড়ে মেলাটি চলছে।

দিন ও রাতব্যাপী এখানে শিশুদের খেলনা, কসমেটিক্স,আসবাবপত্র তৈরি পোষাক এবং বাহারি রকমের খাবার বিক্রিসহ বিভিন্ন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং যাত্রাপালার আয়োজন করা হয়

Related Posts