শ্যামনগরে জলাবদ্ধতা নিরসনে প্রশাসনের ব্যতিক্রমী উদ্যোগ

রনজিৎ বর্মন, (শ্যামনগর) সাতক্ষীরা: সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় জলাবদ্ধতা নিরসন ও জীববৈচিত্র্য সংরক্ষণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির সদস্য উপজেলা মৎস্য অফিসার ফারুক হোসাইন সাগর জানান, উপজেলায় ১২৫ টি জলমহল রয়েছে। এ সকল জলমহল ও খালগুলোতে বিভিন্ন কারণে পানির প্রবাহ বাঁধাগ্রস্ত হচ্ছে। পানির প্রবাহ বাঁধাগ্রস্ত হওয়ায়
শ্যামনগরে ভবিষ্যতে জলবদ্ধতা সহ অন্যান্য সমস্যা দেখা যেতে পারে। এ কারণে ২৮ ফেব্রুয়ারি উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভা সহ ৪ মার্চ অনুষ্ঠিত উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়, ১৫ মার্চের মধ্যে সকল অবৈধ জলমহল ও খাল দখলকারীদের নিজ উদ্যোগে নেট, পাটা ও মাটির বেড়ি বাঁধ অপসারণ করতে হবে। পানির প্রবাহ বাঁধাগ্রস্ত হচ্ছে এমন জিনিস অপসারণ করতে হবে।

এ ব্যাপারে উপজেলার সকল জনসাধারণকে অবহিতকরণের লক্ষ্যে উপজেলার ১২ টি ইউনিয়ন পরিষদের আয়োজনে মাইকিং করা হচ্ছে। তিনি আরও বলেন, যদি কেউ অপসারণ না করেন, তাহলে ১৬ মার্চ থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দখলকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা মৎস্য অফিসার বলেন, উপজেলা প্রশাসনের এ উদ্যোগের কারণে জলাবদ্ধতা নিরসন, জীববৈচিত্র্য সংরক্ষণ সম্ভব হবে এবং প্রকৃত মৎস্যজীবীদের অধিকার সংরক্ষণ হবে।

Related Posts