টানা বৃষ্টিতে ভোলায় তরমুজ চাষীদের বড় ক্ষতির আশঙ্কা

মো. সাইফুল ইসলাম, ভোলা: গ্রীষ্মকালের উপদেয় একটি ফলের নাম হচ্ছে তরমুজ। প্রতিবছর এই সময়ে এই ফলটির চাষ হয়ে থাকে। আর এই মৌসুমে ভোলায়ও এ বছর এই ফলটির চাষ করা হয়েছে। কিন্তু হঠাৎ করে আবহাওয়া পরিবর্তনের ফলে টানা কয়েক দিনের বৃষ্টিতে এবার বড় একটি আশঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মাঝে।

যদিও তরমুজের জন্য বৃষ্টিপাত খুব ভালো, তবে অতিরিক্ত বৃষ্টিপাত এবং শিলাবৃষ্টি তরমুজের জন্য খুবই ক্ষতিকর। এক্ষেত্রে ভোলায় এখনো পর্যন্ত শিলা বৃষ্টির দেখা না মিললেও টানা কয়েকদিনের বৃষ্টিপাত তলিয়ে গেছে বেশির ভাগ ক্ষেত। এতে করে ক্ষতির অনেকটা আশঙ্কা দেখা দিয়েছে এই চাষীদের মাঝে।

তারা জানান, অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে তলিয়ে যায় ক্ষেত। ক্ষেত পানিতে ভর্তি হয়ে গেলে, অতিরিক্ত পানিতে গাছে পচন রোগ সৃষ্টি হয়। অন্যদিকে বৃষ্টিপাতের পর যদি অতিরিক্ত খরা থাকে, তখন যদি পানি হঠাৎ করে শুকিয়ে যায় তবে মাটি শুকিয়ে গাছ মরে যাওয়ার আশঙ্কা আছে বলে তারা জানান। অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে তরমুজের যেই ছোট ছোট গুটি বের হয়েছে সেগুলো মাটির নিচে চাপা পড়ে যাওয়ার ফলে ফলন অনেকটা কমে যাওয়ার এবং তার সাথে সাথে গাছ মারা যাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে গেছে। তাই বিরূপ আবহাওয়া চাষীদের এখন বড় ক্ষতির কারণ। এর পাশাপাশি টানা বৃষ্টিতে এখন সাধারণ মানুষদের ও ঝামেলা পোহাতে হচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশের সর্বত্রই এখন বৃষ্টিপাত হচ্ছে। টানা আরো কয়েকদিন বৃষ্টি থাকতে পারে।

Related Posts