ভোলা সরকারি কলেজে বসন্ত বরণ ও পিঠা উৎসব

মো. সাইফুল ইসলাম, ভোলা: এসেছে বসন্ত প্রাণে লেগেছে হাওয়া। বসন্ত উৎসবকে ঘিরে দেশের বিভিন্ন প্রান্তে পিঠা উৎসবের আয়োজন করা হচ্ছে। ভোলা জেলার সদরে অবস্থিত ভোলা সরকারি কলেজ প্রাঙ্গণে সোমবার (১৮ ফেব্রুয়ারী) আয়োজিত হয়েছে পিঠা উৎসব ও বসন্ত বরণ উৎসব।

‘শীতের দিনে পিঠা পুলি, রসের ক্ষীর আর ধূপসী কুলি। গুড়ে ভেজা সরল লোয়া মন দুলিয়ে যায়, শীতের দিনে পিঠা পুলির কোন জুড়ি নাই’ এই কবিতা কে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে এই উৎসব। উৎসবটি আয়োজন করেছেন কলেজ কর্তৃপক্ষ। পিঠা উৎসবকে ঘিরে শিক্ষার্থীদের আনন্দ উৎসবের একটা ছাপ পড়েছে কলেজ প্রাঙ্গনে। নির্দিষ্ট পোশাক পরিধান আর নির্দিষ্ট সাজের মাধ্যমে তারা বসন্তকে বরণ করে নিয়েছে।

পিঠা উৎসবে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা পিঠা বিক্রয়ের স্টল নিয়ে বসেছেন। হরেক রকমের পিঠার স্টল নিয়ে বসেছেন তারা, যা দর্শনার্থীদের মন জয় করে। আর সেই পিঠা খেতে পিঠা প্রিয়দের অনেক ভিড় দেখা গেছে। এর পাশাপাশি অন্যান্য দিক দিয়ে কিন্তু অনুষ্ঠানের কোনো কমতি ছিল না। সকালে আলোচনা সভার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু এবং পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের (বসন্তের গান ও নাচের) মাধ্যমে মঞ্চানুষ্ঠান শেষ হয়। পরে স্টলে স্টলে পিঠা বিক্রি এবং অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়।

এসময়ে পিঠা উৎসবে যোগ দিয়েছেন ভোলা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ পারভীন আক্তার। পরে বিভিন্ন পিঠা স্টল পরিদর্শন করেন ভোলা সরকারি কলেজের বর্তমান অধ্যক্ষ গোলাম জাকারিয়াসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। কলেজের শিক্ষার্থী ছাড়াও অন্যান্য লোকজনের ভিড় লক্ষ্য করা গেছে এই পিঠা উৎসবে। সারাদিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় এই পিঠা উৎসব।

প্রসঙ্গত, এবারই প্রথমবারের মত এ কলেজে পিঠা উৎসব এর আয়োজন করা হয়েছে। তাই সবাই চাচ্ছে যে, এই উৎসবটি যেন প্রতি বছর পালন করা হয়।

Related Posts