নাটোরে জয়কালী ও মহাকালী মাতার ৩২ তম পুনঃ প্রতিষ্ঠা

সুফি সান্টু, প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে অর্ধবঙ্গেশ্বরী মহারাণী ভবানী প্রতিষ্ঠিত নাটোর লালবাজারস্থ জয়কালী ও মহাকালী মাতার তিন দিন ব্যাপী ৩২ তম পুনঃ প্রতিষ্ঠাবার্ষিকীর বৃহস্পতিবার রাতে সমাপ্তি হয়েছে। এর আগে মঙ্গলবার সকালে গীতাপাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

তিন দিন ব্যাপী এ অনুষ্ঠানে ছিল গীতা পাঠ ও শিশুদের চিত্রাংকন, অবিবাহিত মেয়েদের জন্য প্রদীপ প্রজ্বলন, উলুধ্বনী ও শঙ্খধ্বনী প্রতিযোগিতা, বিশেষ পূজা অনুষ্ঠান, আরতী, প্রসাদ বিতরণ, বিবাহিত মহিলাদের জন্য প্রদীপ প্রজ্বলন, উলুধ্বনী ও শঙ্খধ্বনী প্রতিযোগিতা, ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।

এ ব্যাপারে অনুষ্ঠানের আয়োজক ও শ্রী শ্রী জয়কালী ও মহাকালী মাতার মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুব্রত কর্মকার জানান, অর্ধবঙ্গেশ্বরী মহারাণী ভবানী প্রতিষ্ঠিত নাটোর লালবাজারস্থ শ্রী শ্রী জয়কালী ও মহাকালী মাতার মন্দির এবং প্রতিমাগুলো স্বাধীনতা যুদ্ধের সময় পাকহানাদাররা ধ্বংস করে দেয়।

স্বাধীনতাত্তোরকালে ১৯৮৭ সালে নাটোর মহারাজার বংশধরদের সহযোগিতায় মন্দির ও প্রতিমা তৈরীর মাধ্যমে পুনঃ প্রতিষ্ঠা করা হয়। সে সময় থেকে পুনঃ প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়।

Related Posts