নতুন কৌশলে মাশরাফি বাহিনী

মাঈনুল আহসান: প্রথম ম্যাচে শক্তিশালী সাউথ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের শক্তির প্রমাণ দেয় মাশরাফি বাহিনী। সৌম্য, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহর অনবদ্য ব্যাটিংয়ে স্বপ্নের সূচনা ঘটে বিশ্বকাপে। এই জয়ের পর টাইগারদের উপর বেড়ে যায় প্রত্যাশা। পরবর্তী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের আশা জাগিয়েও হেরে সাকিব-তামিমরা। তবু ভালো খেলায় সমর্থকদের মনে ছিলো তৃপ্তির স্বাদ।

আর এতেই ইংল্যান্ডের বিপক্ষে প্রত্যাশা বাড়ে। পরিসংখ্যান বলছে, পূর্ববর্তী দুই বিশ্বকাপে টাইগারদের সঙ্গে দু’বারের দেখায় পরাজয়ের স্বাদ নিয়েছিল ইংল্যান্ড। কিন্তু এবার আর ইতিহাসের পুনরাবৃত্তি ঘটেনি।  টাইগারদের বোলিং ব্যর্থতায় ৩৮৬ রানের পাহাড় সমান রান করে স্বাগতিক ইংল্যান্ড। আর রানের চাপায় পিষ্ট বাংলাদেশ ২৮০ রানে গুটিয়ে যায়। ১০৬ রানের বড় জয় পায় ইংলিশরা। তবে ম্যাচে হারলেও ব্যাটিংয়ে সাকিবের শতরান যুক্ত হয় প্রাপ্তির খাতায়। পাশাপাশি সাকিব হয়ে যান চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রানের মালিক। পরপর দুই হারের পরও বাংলাদেশের লড়াই দেখে ভক্তরা আশায় বুক বাঁধেন শ্রীলঙ্কার বিপক্ষে জয় পাবে টাইগাররা। কিন্তু, সে ম্যাচে ভিলেন রূপে বৃষ্টির হানা, সে আশায় জল ঢেলে দেয়।

আগামী ১৭ জুন টাইগারদের পরবর্তী মিশন বিশ্বকাপের পূর্বে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের কাছে পরাজিত হওয়া ওয়েস্ট ইন্ডিজ। তাই পরপর দুই ম্যাচে হার ও বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়া ম্যাচের হতাশা ঘুচিয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপের দ্বিতীয় জয় পাবে এমনটাই চাওয়া সকলের। তবে সে চাওয়ার প্রতিফলন ঘটাতে টাইগারদেরও দিতে হবে অগ্নিপরীক্ষা।

বিশ্বকাপের পূর্বে ত্রিদেশীয় সিরিজে দলের বাহিরে থাকা গেইল, আন্দ্রে রাসেল, হিটমায়াররা ফিরেছেন দলে। এই ত্রয়ীর পাশাপাশি দুর্দান্ত ফর্মে থাকা হোপস তো আছেনই। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের মিশন কিছুটা কঠিন হবে বলেই মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা।

আর তাই দাবি উঠেছে ফর্মহীন মিঠুনের পরিবর্তে বোলিং লাইনকে শক্তিশালী করতে রুবেলের সংযুক্তির। আবার গুঞ্জন রয়েছে সাইফের জায়গায় রুবেল ও মিঠুনের জায়গায় লিটনকে একাদশে নেয়া হতে পারে। কারণ ইংল্যান্ডের গতি ও বাউন্সি পিচে রুবেল হয়ে উঠতে পারেন ভয়ঙ্কর, পাশাপাশি লিটনও ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

সবকিছু  বিবেচনা করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাদশে একাধিক পরিবর্তন আসবে বলেই মনে করেন  ক্রিকেটবোদ্ধারা। তবে বল মাঠে গড়ানো পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে টাইগার ভক্তদের। তা সত্বেও ধারণা করা যায়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নতুন রণকৌশল নিয়েই মাঠে নামবে টাইগাররা।

আরও পড়ুন…

নির্বাচনে সোশ্যাল মিডিয়ায় নোংরামোর শিকার মিমি-নুসরাত

তেলেগু ভাষায় মেঘলা মুক্তার দ্বিতীয় ছবি

সিনেমার গানেরও মিমি চক্রবর্তী

স্ত্রীর ঘাতককে ক্ষমা করলেন ফরিদ আহমেদ

বিশ্বের সংবাদ, দেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts