জাতীয় নির্বাচন: আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থী চূড়ান্ত করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ২৪০ আসনে নৌকার প্রতীকে লড়বে দলের প্রার্থীরা। বাকি আসনগুলো শরিক দলগুলোর মাঝে বন্টন করা হয়েছে। তবে কিছু আসনে পরিবর্তন হতেও পারে বলে গণ্যমাধ্যমকে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মনোনয়নের বিষয়ে ওবায়দুল কাদের বলেন , আওয়ামী লীগের সম্ভাব্য ২৪০ জন প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। তবে দুই’একটি আসনে পরিবর্তন হতে পারে। জয়ী হতে পারে এমন প্রার্থীদের আমরা মনোনয়ন দিয়েছি। গত ৭ ডিসেম্বর আওয়ামী লীগ কার্যালয়ে চূড়ান্ত প্রার্থীদের চিঠি দেওয়ার পর এসব তথ্য জানান ওবায়দুল কাদের।

জোটের শরিকদের ১৬ টি আসন দেওয়ার কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, যুক্তফ্রন্ট ৩ টি, ওয়ার্কার্স পাটি ৫ টি, জাসদ ৩টি, বিকল্পধারা বাংলাদেশ ৩টি,তরিকত ২ টি, জেপি মঞ্জু ২টি ও জাসদ ১টি নৌকার প্রতীক নিয়ে লড়বে। সব মিলিয়ে শরিকদের প্রায় ৬০ টি আসন দেওয়া হয়েছে। জাতীয় পাটি লাঙ্গল প্রতিক নিয়ে লড়বে ৪০-৪২ টি আসনে। ওবায়দুল কাদের আরো বলেন, আরও আসনে প্রতিদ্বন্দিতা করতে চাইলে নিজেদের প্রতীকে দাঁড়াতে পারবে। নৌকার প্রতীকে আর আসন দিতে পারছি না। শনিবার মনোনয়নের পূর্ণাঙ্গ তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হবে।

উল্লেখ্য, ৯ নভেম্বর থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু করে আওয়ামী লীগ। আর মনোনয়ন ফরম জমা নেওয়া শেষ হয় ১২ নভেম্বর। ৩০০ আসনের বিপরীতে মনোনয়ন ফরম জমা পড়ে ৪ হাজার ২৩টি। ক্ষমতাসীন দলের ২৬৪ টি আসনে ২৮১ জন প্রার্থীর মধ্যে বৈধ প্রার্থী ২৭৮ জন আর বাকি ৩ জনের আবেদন বাতিল করে নির্বাচন কমিশন। বিএনপির ২৯৫টি আসনে ৬৯৬ জন প্রার্থীর মধ্যে বৈধ প্রার্থী হন ৫৫৫ জন। বাকি ১৪১ জনের মনোনয়ন বাতিল হয়েছে। জাতীয় পার্টি ২১০ টি আসনে ২৩৩ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দেয়। এর মধ্যে বৈধতা পেয়েছ ১৯৫ জন। মনোনয়ন বাতিল হয়েছে ৩৮ জন প্রার্থীর। গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। কয়েকটি রাজনৈতিক দলের আবেদনের প্রেক্ষিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করা হয়। #কেএইচ/ এসআইএস- প্রবাসী টিভি

আরও পড়ুন… লবণের প্রাসাদ

Related Posts