এই নাও আজাদি! বলেই জামিয়া মিলিয়ার ছাত্রদের গুলি

প্রথম স্লোগান ‘জয় শ্রীরাম’। পরে বন্দুক উঁচিয়ে ‘এই নাও আজাদি!’ নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভরত দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে ছাত্রদের জমায়েতে আচমকা গুলি চালানোর আগে এই স্লোগানই দিয়েছিল ‘রামভক্ত’ গোপাল।

শুধু তাই নয়, গুলি চালানোর আগে ফেসবুকে লাইভ ভিডিয়ো করেছিল আটক যুবক। তার ফেসবুক পোস্টে লেখা, ‘শাহিন বাগ খেল খতম।’ পোস্টগুলি দেখলে স্পষ্ট বোঝা যায়,  সে মানসিক প্রস্তুতি নিয়েই এই হামলা করতে চলেছে। এমনকি এই হামলা করার পরে তাঁর কী হতে পারে, তাও আন্দাজ করেছিল সে। তাই একটি পোস্টে লেখে, ‘‘আমার শেষযাত্রায় গেরুয়া দিয়ে মুড়ে দিও আমায়, স্লোগান দিও ‘জয় শ্রী রাম’।”

রামভক্ত গোপালের গুলি চালানোর যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, তাতে স্পষ্ট দেখা যাচ্ছে, গুলি চালানোর সময়ে তার পরনে ছি‌ল কালো রঙের জ্যাকেট। তাকে গোপনে এদিক ওদিক তাকাতে দেখা যাচ্ছিল। ‘ইয়ে লো আজাদি’ বলতে বলতে গুলি চালাচ্ছিল সে। সেই ভিডিওর কিছু আগে নিজেও পিস্তল উঁচিয়ে লাইভ করে ‘বদলা’ নেওয়ার কথাও বলেছিল সে। ভিডিওয় সে দাবি করেছে, নিজের ধর্ম রক্ষা করতে যাচ্ছে সে। “জামিয়ার গদ্দারদের খেল খতম” করতে সে গুলি চালাবে বলে দাবি করে প্রকাশ্য ভিডিওয়। তাতে বহু মানুষ সমর্থনও করে তাকে।

পুলিশ সূত্রে জানা গেছে, ফেসবুকে ‘রামভক্ত গোপাল’ প্রোফাইলটি ধৃত যুবকের। উত্তরপ্রদেশের নয়ডা সংলগ্ন গৌতমবুদ্ধ নগরের বাসিন্দা সে। বয়স ১৯। যদিও যুবক ইতিমধ্যেই নিজেকে ‘নাবালক’ দাবি করেছে বলে খবর বিভিন্ন সংবাদমাধ্যমে।

প্রবাসী টিভির ইউটিউব চ্যানেলে যোগ দিতে এখানে ক্লিক করুন।

ইতিহাসের পাতার সুপারহিট:

Related Posts