চীন-ফেরতদের পর্যবেক্ষণে রাখা হবে : পররাষ্ট্রমন্ত্রী

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে চীনা কর্তৃপক্ষের ১৪ দিনের নিষেধাজ্ঞার পর সেখান থেকে দেশে ফিরে আসা বাংলাদেশিদের পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের কাছে এ কথা বলেন। খবর বাসস।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সরকার মারাত্মক ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চীন থেকে ‘ফিরে আসতে ইচ্ছুক’ বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে সকল প্রস্তুতি গ্রহণ করেছে এবং এমনকি একটি বিমান প্রস্তুত করা হয়েছে। চীন অনুমতি দিলে আমরা তাদের ফিরিয়ে আনতে পুরোপুরি প্রস্তুত।

ভাইরাস প্রাদুর্ভাবের কারণে চীন সরকার উহান ও অন্যান্য শহর সিল করে দিয়েছে। এতে হাজার হাজার বিদেশিসহ ৫০ মিলিয়নেরও বেশি লোক কার্যকরভাবে আটকা পড়েছে। ১৪ দিনের কোয়ারানটাইন পিরিয়ড অনুসরণে চীন সরকার অত্যন্ত কঠোর রয়েছে। এমনকি তারা জাপান ও যুক্তরাষ্ট্রের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার প্রস্তাব পর্যন্ত গ্রহণ করেনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস এখন ভাইরাসের কেন্দ্রস্থল চীনের উহানে আটকা পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের সাথে যোগাযোগ রাখছে। যেসব শিক্ষার্থী ফিরে আসতে ইচ্ছুক তাদেরকে তা দেখিয়ে রেজিস্ট্রেশন করার জন্য বাংলাদেশ দূতাবাস ইতোমধ্যে তাদের ফর্ম সরবরাহ করেছে।

প্রবাসী টিভির ইউটিউব চ্যানেলে যোগ দিতে এখানে ক্লিক করুন।

ইতিহাসের পাতার সুপারহিট:

Related Posts