সুন্দরবন ইউনেস্কোর ঝুঁকির তালিকায়

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো সুন্দরবনকে ঝুঁকিতে থাকা ঐতিহ্য গুলোর খসড়ায় অন্তর্ভুক্ত করেছে। চলতি সপ্তাহের শুরুর দিকে তালিকাটি প্রকাশ করেছে ইউনেস্কো।

ইউনেস্কোর এই প্রতিবেদনের সাথে সহমত পোষণ করে শনিবার (১৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তালিকাকে স্বাগত জানান বেসরকারি সংগঠন সুন্দরবন রক্ষা বিষয়ক জাতীয় কমিটি (এনসিএসএস)।

সংগঠনটির আহ্বায়ক অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, সুন্দরবন খুবই ঝুঁকিতে রয়েছে। খসড়া ওই তালিকা শক্তিশালী ও অনস্বীকার্য প্রমাণের ভিত্তিতেই করা হয়েছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্যা করজারভেশন অব ন্যাচার- আইইউসিএন এসব ভালোভাবেই বিবেচনা করেছে। নির্মাণাধীন রামপাল বিদ্যুৎ কেন্দ্রের দূষণ ও বর্জ্য ম্যানগ্রোভ বনকে ঝুঁকিতে ফেলেছে। একইসঙ্গে পানি দূষণ করবে।

উল্লেখ্য, রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাবনা আসার পর থেকেই সুন্দরবনের উপর এর ক্ষতিকর প্রভাব নিয়ে বিভিন্ন রিপোর্ট প্রকাশিত হয়েছে। তবে সরকার বারবারই তা নাকচ করে সুন্দরবন ক্ষতিগ্রস্ত হবে না বলে জানিয়ে আসছে।

বিশ্বের সংবাদ, দেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts