১৮৮ বিদেশি পর্যবেক্ষক ও ৫৬ সাংবাদিক

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১৮৮ বিদেশি পর্যবেক্ষক ও ৫৬ সাংবাদিক নিবন্ধিত হয়েছেন। নিবন্ধিতরা ৯টি আন্তর্জাতিক সংস্থা এবং ১২টি বিদেশি মিশনের প্রতিনিধি হিসেবে কাজ করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এসব তথ্য জানা যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমনওয়েলথ,ওআইসি, ইউরোপীয় ইউনিয়ন, ফোরাম অফ ইলেকশন কমিশন ম্যানেজমেন্ট অফ সাউথ এশিয়া, সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেমস, দ্বিপেন্দ্র ক্যান্ডেল ইনিশিটিয়েটিভ, ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল, এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট নির্বাচন পর্যবেক্ষণের জন্য আসতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, আয়ারল্যান্ড, জার্মানি, গ্রিস, জাপান, ডেনমার্ক, কানাডা, সুইজারল্যান্ড ইত্যাদি বিদেশি মিশন নির্বাচন পর্যবেক্ষণের কথা জানিয়েছে। আরও কয়েকটি দেশের মিশন তালিকায় যোগ দিতে পারে।

এ ছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারত, ভুটান, শ্রীলঙ্কা, সামোয়া, মালদ্বীপ, নেপাল, নাইজেরিয়া, ফিলিপাইন এবং প্যালেস্টাইনসহ আরও কিছু দেশ থেকে পর্যবেক্ষকরা আসবেন বলে আশা করা হচ্ছে। এরমধ্যে অনেকে বাংলাদেশেএসেছেন বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

নির্বাচনের সংবাদ সংগ্রহ করতে আসা আন্তর্জাতিক মাধ্যমগুলোর মধ্যে রয়েছে, বিবিসি,
এএফপি, নিউ ইয়র্ক টাইমস, ডয়েচে ভেলে, জার্মান টিভি, আল জাজিরা, টিভি টুডে, নেটওয়ার্ক, শনাল পাবলিক রেডিও (যুক্তরাষ্ট্র), কিয়োডো নিউজ, ইউমোরি সিমবান, ফ্রন্টলাইন, দি উইক, দি ইকোনোমিস্ট, এপি, এনএইচকে, ক্যাবল নিউজ ইন্টারন্যাশনাল, নিউজ এজেন্সি, লে মন্ডে, টাইমস অফ ইন্ডিয়া, জি নিউজ, দ্য হিন্দু, ন্যাস্ট্যাটেজিক নিউজ প্রভৃতি।

Related Posts