পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনীর টহল

পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন উপলক্ষে প্রথম দফায় কেন্দ্রীয় বাহিনী রাজ্যে এসেই টহল শুরু করেছে। রাতের মধ্যে আরও তিন কোম্পানি এসে যোগ হবে বলে জানিয়েছে মুখ্য নির্বাচনী কর্মকর্তা (সিইও)। মোট ১০ কোম্পানি বাহিনীর মধ্যে কলকাতায় থাকবে এক কোম্পানি।

প্রশাসনিক সূত্রে জানা যায়, একাধিক এলাকায় কেন্দ্রীয় বাহিনী রুট মার্চ শুরু করেছে। তবে কেন্দ্রীয় বাহিনীকে কোন এলাকায়, কী ভাবে ব্যবহার করা হবে, তার চূড়ান্ত রূপরেখা এখনো তৈরি হয়নি। শনিবার উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈনের সঙ্গে  প্রশাসনের বৈঠকের পরে তা জানা যাবে। কর্মকর্তাদের একাংশের যুক্তি, প্রাথমিক তালিকায় ঝুঁকিপূর্ণ এলাকা এবং হাঙ্গামাকারীদের সংখ্যার মধ্যে ব্যবধান থাকায় সেই রিপোর্ট সংশোধন করা হবে।

শনিবারের বৈঠকে সেই সংশোধিত রিপোর্ট পেশ করার কথা জেলা শাসক এবং পুলিশ প্রশাসনকে। এর নিরিখেই বাহিনী ব্যবহারের চূড়ান্ত কৌশল  নির্ধারণ করা হবে। রাজ্য পুলিশের এক কর্মকর্তা বলেন, জেলাশাসক এবং পুলিশ সুপাররা নিজ নিজ জেলায় প্রয়োজন মতো বাহিনী ব্যবহারের পদ্ধতি তৈরি করবেন।

কলকাতায় কেন্দ্রীয় বাহিনীকে রাখা হবে পুলিশ ট্রেনিং স্কুলে। ওই বাহিনী এসেছে জলপাইগুড়ির রানিনগর বিএসএফ ক্যাম্প থেকে । প্রথম দফায় আসা এ বাহিনীকে কলকাতা পুলিশের ৯টি ডিভিশনে ভাগ করে দেওয়া হবে। সংশ্লিষ্ঠ ডিভিশনের ডিসির নির্দেশে তারা রুট মার্চ করবেন। যদিও কলকাতায় ভোট হবে  ১৯ মে শেষের দিকে । ১১, ১৮ এপ্রিল প্রথম ২দফায় যে পাঁচটি কেন্দ্রে নির্বাচন হবে সেখানে বাহিনী কবে পৌঁছুবে তা স্পষ্ট করেনি জানায়নি সিইও দফতর। সম্পাদনা: এমএইছ চৌধুরী, জুনাইদ।

Related Posts