মানসিক চাপে মুক্তি পেতে করনীয়

নাগরিক জীবনের রুক্ষতার মাঝে সুন্দর জীবনযাপনের কথা ভাবা অনেকটা স্বপ্নের মতোই। আর নির্ভার জীবনের জন্য প্রয়োজন মানসিক চাপ থেকে মুক্তি। বলা হয়, মানসিক চাপ নাকি সব রোগের বড় রোগ। এই মানসিক চাপ থেকে মুক্তির কিছু সহজ উপায় রয়েছে। যা মানসিক চাপ কমাতে ভূমিকা রাখবে-
মানসিক চাপ

জোরে নিঃশ্বাস

দুশ্চিন্তায় মানসিক চাপ বেড়েছে? তাহলে যখনই অতিরিক্ত মানসিক চাপে পড়বেন কিছুটা সময় নিন। মানসিক প্রশান্তি পেতে এবার বুক ভরা নিঃশ্বাস নিয়ে নিন। এতে সেসময় সুস্থ থাকতে ভূমিকা রাখবে। এবার দুশ্চিন্তা ভুলে জোরে নিঃশ্বাস নিন। দেখবেন নিজেকে অনেকটা হালকা লাগবে।

ছবিতে বাঙালি অভিনেত্রী তনুশ্রী দত্ত

ডার্ক চকোলেটে মানসিক চাপ কমে

মাত্রাতিরিক্ত মানসিক চাপ থেকে বাঁচতে চকোলেটের সাহায্য নিতে পারেন। চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত দুই সপ্তাহ ৪০ গ্রাম করে ডার্ক চকোলেট খাওয়ার ফলে দেহে স্ট্রেস হরমোন করটিসলের প্রভাব কমে।

পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্টের প্রভাব থেকে উপকার করে। তবে বেশি চকোলেট খেলে ক্ষতিকর তা কারণ হতে পারে।

মেঘের রাজ্য মেঘালয় ভ্রমণ

চুইংগামে সমাধান

দুশ্চিন্তা বাড়লে মুখে চুইংগাম চিবানো যেতে পারে। মানসিক চাপ নিয়ন্ত্রণে চুইংগাম চিবানো বেশ উপকারে আসে। সেক্ষেত্রে দুশ্চিন্তা কিংবা মানসিক চাপ কমানোর জন্য চুইংগাম চিবানোর মোট কার্যকরী উপায় অবলম্বন করা যেতে পারে।

যোগব্যায়ামে দুশ্চিন্তায় স্বস্তি

মানসিক চাপ থেকে মনকে শান্ত রাখতে সবচেয়ে ভালো পদ্ধতিগুলোর একটি হল যোগব্যায়াম। তাই দুশ্চিন্তা কমাতে যোগব্যায়াম সমাধান হিসেবে বেছে নিতে পারেন। তাই এই পরিস্থিতিতে যোগব্যায়ামের আসন নেন। এতে পুরোপুরি মনোযোগ দিতে পারলে মন শান্ত হওয়ার পাশাপাশি মানসিকভাবে প্রশান্তি পাবেন।

নিজের বিয়ের ভাবনা এবং ছেলের বলিউডে অভিনয়! যা বললেন মালাইকা আরোরা

ডায়েরি লিখুন

ডায়েরি লেখার অভ্যাস অনেকের থাকে। কাছের বন্ধুও বটে। পুরনো দিন থেকেই এখানে রাগ, অভিমান, অনুভূতি কিংবা না বলা কথাগুলো লিখিত রূপে থাকে। এতে মানসিক চাপ কমতে অনেকখানি কাজে দেয়।

লেখা: প্রবাসী টিভি ডেস্ক।

প্রবাসী টিভির ইউটিউব চ্যানেলে যোগ দিতে এখানে ক্লিক করুন।

Related Posts