স্মৃতিশক্তি বাড়ানোর উপায়

স্মৃতিশক্তি প্রায়ই আমাদের ভুল পথে পরিচালিত করে। এই রকম অভিযোগ মাঝে মধ্যেই শোনা যায়। মস্তিষ্কে সব স্মৃতি জমা থাকে। মানুষের বয়স বেড়ের যাওয়ার সাথে স্মৃতিশক্তি ক্ষয় হতে থাকে। অনেক সাধারণ তথ্যও হাজার চেষ্টা করে মানুষ মনে রাখতে পারে না। এটি একটি নিয়মিত প্রক্রিয়া। তবে কিছু কৌশল অবলম্বনের মাধ্যমে স্মরণ শক্তি বাড়ানো যেতে পারে। তাহলে চলুন জেনে নেই স্মৃতিশক্তি বাড়ানোর কিছু সহজ কৌশল:
মেঘের রাজ্য মেঘালয় ভ্রমণ: পর্ব ১
স্মৃতিশক্তি বাড়ানোর উপায়

পরিমিত ঘুম

সারাদিন খাটুনির পর প্রয়োজন পর্যাপ্ত ঘুম। নিয়মিত সময় মেনে ঘুমানোর অভ্যাস করুন। প্রতিদিন কম করে হলেও আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

ছবিতে বাঙালি অভিনেত্রী তনুশ্রী দত্ত

নিয়মিত দৈহিক পরিশ্রম

শরীরকে ফিট রাখতে প্রয়োজন নিয়মিত দৈহিক পরিশ্রম। পাশাপাশি তা মানুষের স্মৃতিশক্তি বাড়ানোতে সহযোগিতা করে। সেজন্য কারও অতিরিক্ত শ্রমের দরকার নেই। নিয়মিত হাঁটা, সাঁতার কাঁটা, দৌড়ানো কিংবা সাইক্লিংয়ের মতো কাজগুলো স্মরণ শক্তি বাড়াতে ভূমিকা রাখে।

মানসিক শ্রম

আমেরিকার স্টানফোর্ড ইউনিভার্সিটির গবেষণায় দেখা যায়, দাবা খেলা, ভাষা শেখা, বই ও পত্রিকা পড়ার মতো মানসিক শ্রমে ৩০-৫০ ভাগ পর্যন্ত স্মৃতিশক্তি হারানো থেকে বাঁচা সম্ভব।

নিজের বিয়ের ভাবনা এবং ছেলের বলিউডে অভিনয়! যা বললেন মালাইকা আরোরা

ধ্যান করুন

নিয়মিত ধ্যান মানুষের মস্তিষ্ককে অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পারে। এটি স্মৃতিশক্তি বাড়ানোর একটি পুরনো ও পরীক্ষিত উপায়। এই পদ্ধতিতে মস্তিষ্ক ঠান্ডা থাকায় সহজে স্মরণ রাখা যায়।

ক্যাফিনে উপকারিতা

ক্যাফিনের ভালো-মন্দ প্রভাব নিয়ে আছে নানা বির্তক। তবে তা স্মৃতিশক্তিকে বাড়াতে ভালো প্রভাব রাখে। একাধিক গবেষণা মতে,  ক্যাফিন স্বল্প সময়ের জন্য স্মৃতিশক্তি বাড়ায়। তাছাড়া নারীদের স্মৃতি হারানোর মাত্রা কমায়।

খোলা পোশাকে আমির কন্যা ইরা খান

চুইংগাম চিবান

চুইংগাম স্মৃতি বাড়াতে ভূমিকা রাখে না। কিন্তু তা কাজের ক্ষেত্রে মনযোগ বাড়ায়। শুধু চুইংগাম চিবানোর মাধ্যমেই ১০ ভাগ মনোযোগ বাড়ানো সম্ভব। এক গবেষণা থেকে জানা যায়, কিছু শ্রবণের সময় যাদের চুইংগাম চিবানোর অভ্যাস আছে, তাদের অনেক সময় ধরে মনে থাকে।

লেখা: প্রবাসী টিভি ডেস্ক।

প্রবাসী টিভির ইউটিউব চ্যানেলে যোগ দিতে এখানে ক্লিক করুন।

Related Posts