মেঘালয় ভ্রমণ: জিপ থেকে নেমে শিলং পুলিশ বাজার

মেঘালয় ভ্রমণ, পর্ব ২: জিপ থেকে নেমে শিলং টুরিস্ট এরিয়া পুলিশ বাজারে এলাম। তবে হোটেলগুলোয় ব্যাপক ভিড়। আরও বিদেশিদের সব হোটেলে রাখার পারমিশন নেই। পূর্বে হোটেল বুকিং না দেয়ায় অনেক খুঁজতে হলো। অবশেষে ইইই সিইই হোটেলে কেবল একদিনের জন্য ডাবল কক্ষে মেলে। শিলংয়ের হোটেলগুলো খুবই ছোট। রুমে এসি নেই। প্রয়োজনও নেই।
Shillong Police bazar

সারা বছরই ঠান্ডা। হোটেলে চেক ইন করে পুলিশ বাজার ঘুরতে বেরিয়ে পড়লাম। পুলিশ বাজার শিলংয়ের প্রধান ট্যুরিস্ট এরিয়া। ভারতের বিভিন্ন অঞ্চলের ভ্রমণপিপাসু মানুষের আনাগোনা চোখে পড়ছে। মূল চত্বরে বারবিকিউ, চিকেন, বিরিয়ানি, ফলমূলসহ বিভিন্ন খাবারের পসরা। মার্কেটের গলিগুলো একেবারে আমাদের নিউমার্কেটের মতো ভিড়। বিভিন্ন ভাষাভাষীর পর্যটকের কথোপকথন কানে আসবে। খানিকক্ষণ ঘুরেফিরে হোটেলে ফিরে এলাম। দ্বিতীয় দিন চেরাপুঞ্জিতে কাটাব। সেখানেই রাতে থাকার পরিকল্পনা।

সকালের আকাশে মিষ্টি রোদের হাসি। আগের দিন বৃষ্টি হয়েছে। রাতে প্রচণ্ড- ঠান্ডা। তাপমাত্রা ১৭ ডিগ্রিতে ওঠানামা করছে। প্রকৃতির তিন-চার রকম আচরণ। হালকা গরম। পরক্ষণেই ঝড়ের শঙ্কা। সেই সঙ্গে আকাশে কালো মেঘের ঘনঘটা।

নাশতা আর কাজকর্ম সেরে পাঞ্জাবি রৌশন ভাটিয়ার ট্যাক্সিতে ১০টার মধ্যেই চেরাপুঞ্জির পথে। স্থানীয়দের কাছে জায়গাটির নাম ছড়া। ব্রিটিশরা চেরাপুঞ্জি নাম দিয়েছে। হালকা জ্যামের মধ্যে শিলং শহর ছাড়লাম। রৌশন ভাটিয়া জানান, ৬৪৪৯ ফুট উঁচু শিলং পিকে যাওয়া যাবে না। বিমানবাহিনীর এলাকা হওয়ায় বিদেশিদের জন্য নিষেধাজ্ঞা রয়েছে। শিলং পিক থেকে পুরো শিলং শহরের ভিউ দেখা বলে পর্যটকদের কাছে এক অন্য রকম আকর্ষণ।

সবুজ পাহাড় আর সূর্যের লুকোচুরি খেলা দেখতে দেখতে এগিয়ে চলেছি। রাস্তা খুবই ভালো। গাড়ির গতিও আমাদের দেশের মতো বেপরোয়া না। সকালে সূর্য উঠলেও এক ঘণ্টা পথ চলতেই বৃষ্টি শুরু হয়েছে। পাঞ্জাবি রৌশন ভাটিয়া গল্পেসল্পে জানালেন, তার পূর্বপুরুষেরা পাঞ্জাবের। তার বাবা শিলংয়ে বিমানবাহিনীতে চাকরি করেন।

এখানেই জন্ম ও বেড়ে ওঠা। গ্র্যাজুয়েশন করে কলকাতায় কল সেন্টারে এক বছর কাজ করেছেন। এখন পরিবারের জন্য এখানে। নিজের দুটি ট্যাক্সির একটি চালান। গল্প করতে করতে এসে ঘড়িতে ১২টা ২০। দিনের প্রথম স্পট মাওকিডহ পৌঁছালাম। চলবে…

লেখা: সানজাদুল ইসলাম সাফা।

মেঘের রাজ্য মেঘালয় ভ্রমণ: পর্ব ১

স্বাস্থ্য বিভাগের সুপারহিট:

ঘুমে যেসব কারণে মৃত্যু ঘটতে পারে
স্মৃতিশক্তি বাড়ানোর কার্যকরী উপায়
তীব্র মানসিক চাপে মুক্তি পেতে করনীয়
ধূমপানের কারণে চেহারায় আকর্ষণ কমে
রক্তস্বল্পতা দূর করবে নিয়মিত যেসব খাবার
স্কিন ক্যান্সার থেকে নিরাপদ রাখবে কফি পান
যৌন সম্পর্কে ছড়ায় সারভাইক্যাল ক্যানসার

Related Posts