“কুকুর হয়ে জন্ম, সেনা হয়ে মৃত্যু”

অবসর নিল সাত সেনা কুকুর! পুরোপুরি সেনার সম্মানে অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে তাদের বিদায় জানানো হয়। আট বছর কাজ করার পর এই অবসর অনুষ্ঠানের আয়োজন। ফেয়ারওয়েল পার্টিতে তাদের দেওয়া হল স্মারক, মেডেল এবং সার্টিফিকেট।
প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) থেকে অবসর নেয় সাতটি কুকুর আট বছর ধরে প্যারা মিলিটারি ফোর্সে কাজ করে। পরে মঙ্গলবার অবসর নিল উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরগুলি। সিআইএসএফের সঙ্গে নানা জায়গায় নানা কাজ করার পরে, সম্প্রতি দিল্লি মেট্রোর সঙ্গে যুক্ত সিআইএসএফ দলের সাহায্যকারী কর্মী ছিল কুকুরগুলি।

তাই তাদের কাজের বয়স পেরিয়ে গেলে, অবসরের আয়োজন করা হল সিআইএসএফের তরফেই। দিল্লি মেট্রোর সিআইএসএফ ইউনিটের তরফে অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়। সেখানেই সম্মানের সঙ্গে স্মারক, মেডেল এবং সার্টিফিকেট পায় কুকুরগুলো।

এর আগে কখনও এত সমারোহে কুকুরের অবসর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানা যায় না। অবসরের পরে কুকুরগুলির এখনকার ঠিকানা দিল্লির একটি স্বেচ্ছাসেবী সংগঠনের আস্তানা। অনুষ্ঠানের পরে সিআইএসএফের তরফে টুইট করা হয়েছে একটি বিদায়ী বার্তা। তাতে লেখা, “কুকুর হয়ে জন্ম, সেনা হয়ে মৃত্যু।” ওই সাতটি কুকুরের কাজের প্রতি নিষ্ঠা ও দায়িত্ববোধ সম্পর্কে জানিয়েছে সিআইএসএফ।

Born as a dog, retired as a soldier…
A Farewell ceremony for 07 #K9 members of #CISF organised @ CISF Unit DMRC Delhi. They were handed over to NGO @Friendicoes_DEL, New Delhi. Thank you for your services ! pic.twitter.com/3h1fREZz5s

— CISF (@CISFHQrs) November 19, 2019

বিনোদন বিভাগের সুপারহিট:

Related Posts