কাশ্মীর সংকট: পাকিস্তানের পাশে চীন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে চীন।

Kashmir issue
কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা ক্রমশই বাড়ছে। সেই উত্তেজনার মধ্যে চীন জানিয়ে দিল, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যাওয়ার পাকিস্তান সিদ্ধান্তের নেওয়ার পর এ ঘোষণা দিল চীন।
আরও পড়ুন.. কাশ্মির ইস্যু: পাকিস্তানের পাল্টা ব্যবস্থা

এর আগে বেইজিংয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশি ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন.. ইরানে সামরিক হস্তক্ষেপে আগ্রাসীরা ফাঁদে পড়বে: ইমরান খান

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে বিশ্ব ফোরামে পাক সরকারকে সমর্থন দেবে চীন। বিবৃতিতে আরও বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের বৈধ অধিকারের পুরোপুরি সমর্থন অটুট রাখবে।

আরও পড়ুন..  বিয়ের ভাবনা এবং ছেলের বলিউডে অভিনয়! যা বললেন মালাইকা আরোরা

চীনের মতে, কাশ্মীর নিয়ে ভারতের এক তরফা নীতি সেখানকার পরিস্থিতি আরও সংকটাপন্ন করবে। এরকম পরিস্থিতিতে ভারত ও পাকিস্তানকে পুরনো দ্বন্দ্ব দূর করে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার আহ্বান জানায়।

আরও পড়ুন.. যৌন সম্পর্কে ছড়িয়ে পড়ে সারভাইক্যাল ক্যানসার

চীন আরও বলেছে, জাতিসংঘ সনদ, নিরাপত্তা পরিষদের বিধি এবং দ্বিপক্ষীয় চুক্তি অনুসরণ করে কাশ্মীর সংকটের সমাধান হওয়া উচিত।

আরও পড়ুন.. ডেড সি রহস্য

উল্লেখ্য, গত সোমবার জম্মু ও কাশ্মীরের স্বার্থ সংশ্লিষ্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিশেষ মর্যাদার সুবিধা উঠিয়ে নেয় ভারতের সরকার। এতে কাশ্মীর ভারতের রাজ্যের মর্যাদা হারিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। ফলে কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল হয়ে যায়।

প্রবাসী টিভির ফেসবুক গ্রুপে যোগ দিতে এখানে ক্লিক করুন।
বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts