কাশ্মির ইস্যু: পাকিস্তানের পাল্টা ব্যবস্থা

কাশ্মিরকে ঘিরে ভারত সরকারের পদক্ষেপে ক্ষুদ্ধ হয়ে সেদেশে রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান। সেই সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত করাসহ পাঁচটি পদক্ষেপ নিয়েছে ইমরান খানের সরকার। এমন খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি।

ইমরান খান এবং নরেন্দ্র মোদি

মোদি সরকার সংবিধানের ৩৭০ ধারা তুলে দিয়ে জম্মু ও কাশ্মিরে কেন্দ্রীয় শাষণ জারির পর মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তান সংসদের বলেন, পাক অধিকৃত কাশ্মিরে ভারত হামলা করতে পারে। পাকিস্তান প্রতিশোধ নেবে। শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করবে।

আরও পড়ুন.. ইরানে সামরিক হস্তক্ষেপে আগ্রাসীরা ফাঁদে পড়বে: ইমরান খান

জম্মু ও কাশ্মিরে ভারত সরকারের হস্তক্ষেপের বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উঠানোর হুমকিও দিয়েছে পকিস্তান। এমনকি একটি ট্যুইটে ভারতের বিরুদ্ধে ৫টি পদক্ষেপের কথা জানিয়েছে দেশটি।

আরও পড়ুন.. বিয়ের ভাবনা এবং ছেলের বলিউডে অভিনয়! যা বললেন মালাইকা আরোরা

১. ভারতের সঙ্গে পকিস্তানের কূটনৈতিক সম্পর্ক কমানো

২. দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক বন্ধ রাখা

৩. দু’দেশের গৃহিত চু্ক্তি নতুন করে র্বিবেচনা

৪.  নিরাপত্তা পরিষদসহ জাতিসংঘে কাশ্মীর  ইস্যু নিয়ে যাওয়া 

৫. ১৪ আগস্ট বীর কাশ্মির বাসীর প্রতি সহমর্মিতা

পাক প্রধানমন্ত্রীর অফিসের বিবৃতিতে জানানো হয়েছে, সরকারের শীর্ষ কর্মকর্তা ও সেনা কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন.. যৌন সম্পর্কে ছড়িয়ে পড়ে সারভাইক্যাল ক্যানসার

উল্লেখ্য, গত সোমবার জম্মু ও কাশ্মিরের স্বার্থ সংশ্লিষ্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিশেষ মর্যাদার সুবিধা উঠিয়ে নেয় ভারতের সরকার। এতে কাশ্মির ভারতের রাজ্যের মর্যাদা হারিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। ফলে কাশ্মিরের স্বায়ত্বশাসন বাতিল হয়ে যায়।

আরও পড়ুন.. ডেড সি রহস্য

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts