নেদারল্যান্ডসে বোরখা পরলে জরিমানা

বোরখা পরে বা মুখ ঢেকে রাস্তায় চলাফেরা অপরাধ। জরিমানা গুণতে হবে। এমন আইন পাশ হয়েছে নেদারল্যান্ডসে।
hijab

প্রতিটি ব্যক্তিকে রাস্তায় মুখ উন্মুক্ত রেখে যাতায়াত করার আইন করেছে নেদারল্যান্ড প্রশাসন। দেশটির প্রশাসন বলছে, কোন নারী বোরখা পরে সরকারি বাস, ট্রেনে চড়লে অথবা অফিসে গেলে আইন অমান্যের জন্য তাকে ১৫০ ইউরো জরিমানা গুণতে হবে। এ বছরের আগস্ট মাসে আইনটি বাস্তবায়ন হবে বলে জানিয়েছে নেদারল্যান্ডের গণমাধ্যম। ইতিমধ্যে নেদারল্যান্ডস সরকার দেশটির নাগরিক এবং প্রশাসনের নিকট এ সংক্রান্ত কঠোর নির্দেশনা পাঠানো সম্পন্ন করেছে।

ভারতে অবস্থানের আরও এক বছর অনুমতি পেল তসলিমা নাসরিন

বোরখা পরিহিত কোন নারী প্রকাশ্যে চলাফেরা করলে তাকে অন্য ব্যক্তিরা আইনটি সম্পর্কে জানানোর নির্দেশও দেয়া হয়। এতেও আইনটি না মানলে পুলিশ সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

২০০৫ সালে দেশটির নিম্ন আদালতে নারীদের বোরখা পরায় নিষেধাজ্ঞার প্রস্তাব ওঠে। প্রায় ১৩ বছর বাদে প্রস্তাবাটর পক্ষে গেল জুনে সেনেটররা রায় দিলেন। অনেকে আইনের সমালোচনা করে বলছেন, এতে নাগরিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে। আর নেদারল্যান্ডসের বোরখা ব্যবহারকারী নারীরা বিপদে পড়বেন। হিজারধারীদের চলাফেরা ও স্বাভাবিক কাজকর্ম ব্যহত হবে।

ইরানে মার্কিন দূতাবাসে ৫২ জিম্মি উদ্ধারে ব্যর্থ অভিযান

উল্লেখ্য, কেবল ইউরোপে কেবল নেদারল্যান্ডসে এরকম আইন আছে তা নয়। ফ্রান্স ও বেলজিয়ামেও হিজাব পরে চলাফেরায় নিষেধাজ্ঞা রযেছে। এ ছাড়াও কিছুদিন পূর্বে শ্রীলঙ্কা এবং তিউনিশিয়ায় এরকম নিষেধাজ্ঞা জারি করেছে।

মোঘলদের প্রশংসা করায় বিপাকে বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts