ইন্টারনেট থেকে টাকা উপার্জনের প্রধান উপায়

সোহাগ রানা: বর্তমানে আমাদের দেশে বেকার যুবকদের সংখ্যা বেড়েই চলেছে আর এই সমস্যা দূর করার জন্যে অনেকে আবার ইন্টারনেট থেকে টাকা আয় বা ফ্রিল্যান্সিং করার অনেক চেষ্টা করে যাচ্ছে কিন্তু সঠিক গাইডলাইন এর জন্যে শুরুতে বিপাকে পরছে তারা কিভাবে শুরু করবে বা কি কাজ করবে, কাজ কোথায় পাবে এমন অনেক সমস্যা এসব সমস্যা সমাধানের কিছু উপায় তুলে ধরবো।

কিভাবে ইন্টারনেট থেকে টাকা আয় করা যায় ?
ফ্রিল্যান্সিং এটি একটি স্বাধীন পেশা এই পেশার লোকজন বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিদেশী লোকদের কাজ করে দিয়ে থাকে এসব কাজের অনেক ক্যাটাগরি রয়েছে আপনি যদি একটা ক্যাটাগরির কাজ জানেন তবে আপনিও উপার্জন করতে পারবেন। সব থেকে বেশি যে কাজের চাহিদা রয়েছে এটা হলো ওয়েব ডিজাইন তারপর রয়েছে গ্রাফিক্স ডিজাইন এই দুই ধরনের কাজ আপনি খুব সহজে শিখে অর্থ উপার্জন করতে পারবেন ।


লাইফটাইম অর্থ উপার্জনের জন্যে কি করতে হবে?
লাইফটাইম ইনকামের জন্যে আপনাকে কোন বিষয়ে দক্ষ হতে হবে আর বেছে নিতে হবে পেশাদার কিছু মার্কেটপ্লেস। যেমন, ফাইভার এখানে আপনি অনেক ছোট ছোট কাজ করে ইনকাম করতে পারেবন যেমন ফেসবুক একাউন্ট বিক্রয় করা ই-মেইল একাউন্ট বিক্রয়, এর সাথে অনেক ছোট ছোট কাজ ফাইবারে হয়ে থাকে ফেসবুক কভার ডিজাইন প্রথমিক অবস্থায় আপনি যদি এসব ছোট ছোট কাজ আপনার জানা থাকে তবেই অর্থ উপার্জন করা সম্ভব।


সব থেকে বেশি ফ্রিল্যান্সার কাজ করে থাকে আপওয়ার্ক ডট কম এটা হল সর্ব বৃহৎ মার্কেটপ্লেস এখানে পেশাদার ফ্রিল্যান্সাররা ঘন্টা হিসেবে বা চুক্তিতে কাজ করে থাকে আমার অভিজ্ঞতা থেকে বলবো আপোয়ার্ক এ যদি একবার সফল হতে পারেন তবে লাইফটাইম এখানে কাজ করে টিকে থাকা যাবে। এখানে কাজ করার জন্যে আপনার ব্যাসিক লেভেল এর কোন কাজ আপনাকে সাহায্য করবে না আপনাকে অবশ্যই এক্সপার্ট হতে হবে আপনার সেবার মান যত ভালো হবে আপনার কাজের পরিমান তত বেড়ে যাবে কাজের সাথে তাল মিলিয়ে অর্থ উপার্জনের মাত্রাও বেড়ে যাবে।


সফল ফ্রিল্যান্সার হতে চাইলে করনীয় ?

সফল ফ্রিল্যান্সার হতে প্রথমে আপনাকে ইংরেজিতে এক্সপার্ট হতে হবে কারণ প্রত্যেক মার্কেটপ্লেসে ইংরেজি ভাষায় আপনার কাজ দাতাদের সাথে কাজের বিষয়ে আলোচনা করে কাজ সম্পন্ন করতে হবে । ইংরেজি ভাষায় পাশাপাশি অন্যান্য ভাষার সম্মুখীন হতে পারেন তবে আপনি যদি ইংরেজিতে দক্ষ হয়ে থাকেন তবে গুগোল ট্রান্সলেট এর মাধ্যমে সে সমস্ত ভাষা আপনি ট্রান্সলেট করে বুঝে উঠতে পারবেন ।

Related Posts