ডেড সি রহস্য

মৃত সাগরে কোন বস্তু পানিতে তলিয়ে যেতে পারে না। ফলে তা সারা বিশ্বের মানুষে কাছেই এক রহস্যের নাম ডেড সি বা মৃত সাগর। জর্ডানের এই জলাধার বিশ্বের বাকি সব লোনা জলাশয়গুলোর অন্যতম। মৃত সাগরের পশ্চিম দিকে ফিলিস্তিনের পশ্চিম তীর আর ইসরায়েল। পূর্ব দিকে জর্ডানের ভূমি। আনুমানিক ২০ লক্ষ বছর আগে মহাসাগরে প্লাবণের প্রভাবে উপসাগরটি হ্রদ বা মৃত সাগরে রূপ নেয়।
dead sea
রহস্যময় ডেড সি

বিশ্বের সর্ববৃহৎ জিবুতির আসাল লবণাক্ত প্রাকৃতিক হ্রদের পরই মৃত সাগরের আয়তন। প্রধান উৎস হিসেবে জর্ডান নদী থেকে মৃত সাগরে পানি প্রবাহিত হয়।

মার্কিন দূতাবাসে ৫২ জিম্মি উদ্ধারে ব্যর্থ অভিযান

মৃত সাগরের দৈর্ঘ্য ৬৭ কিলোমিটার, আর প্রস্থ ১৮ কিলোমিটার। অন্যদিকে সাগরের সর্বোচ্চ গভীরতা ৩৩০ মিটার ও গভীরতার গড় ১২০ মিটার। বিশ্বের সবচেয়ে নিচু ভূমি হল এই ডেড সি বা মৃত সাগর। অন্যান্য সাগরের তুলনায় এই সাগরের পানিতে লোনা ভাব স্বাভাবিকের চেয়ে ৮.৬ গুণ বেশি। এখানে লবণের মাত্রা প্রায় ৩০ ভাগ। যা স্বাভাবিকের চেয়েও অনেক বেশি। এতে পানিতে ঘনত্বের পরিমাণ ১.২৪ লিটার। পটাশিয়াম ক্লোরাইড, ক্যালসিয়াম ক্লোরাইড, সোডিয়াম ক্লোরাইড ও ম্যাগনেসিয়াম ক্লোরাইড মতো উপাদানগুলোর মাত্রাতিরিক্ত উপস্থিতির কারণে মৃত সাগরের পানিতে প্লবতা অন্য সব জায়গার পানি থেকেও বহু বেশি। এতেই অধিক প্লবতা শক্তির প্রভাবে মৃত সাগর বা ডেড স’র পানিতে কোন কিছুই ডুবতে পারে না।

ফ্রি অন অ্যারাইভাল ভিসা চালু করছে শ্রীলংকা

বায়ুমণ্ডলের অধিক চাপের ফলে এখানে শ্বাস কষ্ট জনিত রোগে আক্রান্তরা স্বাচ্ছন্দ বোধ করেন। তাছাড়া সোরিয়াসিস নামক এক প্রকার ত্বকের সমস্যাতে মৃত সাগরে সূর্য স্নান ইতিবাচক প্রভাব রাখে। এসব কারণে এই এলাকাটি এখন  চিকিৎসা বিজ্ঞানের গবেষণার গুরুত্বপূর্ণ ভূমি হয়ে উঠেছে।

ডেড সি
রহস্যময় ডেড সি
ডেঙ্গু জ্বরের লক্ষণ ও প্রতিকার

এই সাগরে মাছ ও উদ্ভিদ বাঁচতে পারে না। মূলত এসব কারণে এই সাগরটি মৃত সাগর বা ডেড সি হিসেবে পরিচিত পেয়েছে। তবে অল্প পরিমাণে কতগুলো অণুজীবের অস্থিত্ব রয়েছে।

মৃত সাগর বা ডেড সি এখন একটি জনপ্রিয় পর্যটন স্পটেও পরিণত হয়েছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তের কয়েক’শ দর্শনার্থী প্রতিদিন এই মৃত সাগর বা ডেড সি উপভোগে আসেন। ভ্রমণকারীরা সাগরে সাঁতার কাটেন। আর ডুবাডুবির বৃথা চেষ্টায় সময় কাটান।

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

আরও পড়ুন..
তরুণের পেটে ক্ষুধা, ডেলিভারিম্যান মুসলিম!
বিপাকে স্বরা ভাস্কর
আয়রনম্যান আরাফাতের গল্প
মার্কিন দূতাবাসে ৫২ জিম্মি উদ্ধারে ব্যর্থ অভিযান
আরও এক বছর অনুমতি পেল তসলিমা নাসরিন

Related Posts