আয়রনম্যান আরাফাত

মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত পেশাদার কোন অ্যাথলেট না। পেশাদার অ্যাথলেট তৈরির প্রক্রিয়ার মাধ্যমে উঠে আসেননি। সম্প্রতি আরাফাত আয়রনম্যান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সফল হয়েছেন।

টেকনাফ থেকে তেঁতুলিয়া স্পন্সর কীভাবে পেলেন?

আয়রনম্যান

২০১৬ সালের জানুয়ারিতে এনআরবি কমার্সিয়াল ব্যাংকে চাকরিতে যোগ দেই। টেকনাফ থেকে তেতুলিয়া দৌড়াতে ম্যানেজমেন্টকে জানালাম ২৩ দিনের ছুটি লাগবে। ম্যানেজিং ডিরেক্টও ছিলেন দেওয়ান মজিবুর রহমান স্যার। উনি খুব আগ্রহ নিয়ে সহযোগিতা করেন। এনআরবি কমার্সিয়াল ব্যাংক ছুটি এবং স্পন্সরও করে। এত সাপোর্ট চিন্তাও করিনি। কোন সমস্যায় না পড়ি সেজন্য প্রয়োজনের চেয়ে বেশি অর্থ পাই।

FaceApp ব্যবহারে বিপদে পড়ছেন না তো?

লম্বা দৌড়ে কেমন সাড়া পেয়েছিলেন?

পথে ছোটছোট দূরত্বে কয়েকজন অংশও নিয়েছিলেন। তেঁতুলিয়া উপজেলা প্রশাসন সংবর্ধনার আয়োজনও করে। শেষ তিন কিলোমিটারে অনেক মানুষ সঙ্গী হয়েছিলেন।

আয়রনম্যান প্রতিযোগিতার কথা কিভাবে শুনলেন?

২০১৩ সালের কথা। আমার আরেকজন দৌড়ের সঙ্গী ছিল পার্থ। পার্থ কক্সবাজার হাফ ম্যারাথনের সময় বললো আয়রনম্যান হতে চায়। সেসময় থেকে ইউটিউবে আয়রনম্যান নিয়ে সার্চ করি। চ্যালেঞ্জটা আকর্ষণ করে।

বিপাকে স্বরা ভাস্কর

কীভাবে ইউরোপিয়ান আয়রনম্যানে অংশ নিলেন?

জার্মানে প্রবাসী সুমিত পাল পাঁচবার আয়রনম্যান করেন। আমি মালযেশিয়ায় আয়রনম্যান করার খবর তার স্ত্রী ফেসবুকে দেখেন। তারা জার্মানিতে আয়রনম্যান করার আমন্ত্রণ জানায়।

আয়রনম্যান প্রতিযোগিতা কীভাবে এলো?

১৯৭৭ সালে প্রতিযোগিতা শুরু হয়। ইউএস নেভির মধ্যে আলোচনা হচ্ছিল সাঁতারু, সাইক্লিস্ট কিংবা রানার কে বেশি স্টংগার। তারপর একটা রেসে প্রচলন হয়। তিনটা মিলে যারা প্রথম হবে, তারা আয়রন ম্যান।

আপনার সাফল্যের গল্প জানবে সবাই

আপনি আয়রনম্যান জানলে মানুষের প্রতিক্রিয়া কেমন?

সাভারে একটা প্রোগ্রামে গিয়েছিলাম। বাচ্চারা আয়রনম্যান দেখবে খুবই উদগ্রীব ছিল। কিন্তু যাওয়ার পর সবাই হতাশ।

আগামীদিনের লক্ষ্য?

আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের অংশ নিতে চাই। সেজন্য ভালো প্রস্তুতি নিতে হবে। বিশ্বের ৪৫ টা দেশে আয়রনম্যান হয়।  সেখান থেকে সেরা অ্যাথলেটরা ইউএসের হাওয়াইতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেয়।

সাক্ষাৎকার: সানজাদুল ইসলাম সাফা

আরও পড়ুন: আয়রনম্যান আরাফাতের গল্প

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts