আয়রনম্যান আরাফাতের গল্প

পাঁচবার বাংলা চ্যানেল অতিক্রম করেছেন। দৌড়ে টেকনাফ থেকে তেঁতুলিয়া গিয়েছেন। আয়রনম্যান আয়রনম্যান ইউরোপিয়ান ও মালয়েশিয়া চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সফল হয়েছেন। তিনি মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক। এই শুক্রবারে তার গল্প।

পেশাদার অ্যাথলেট না। পেশাদার অ্যাথলেট তৈরির প্রক্রিয়ার মাধ্যমে উঠে আসেননি। গ্রামের স্থানীয় খেলারগুলোর সঙ্গে যুক্ত ছিলেন। নোয়াখালীর কোম্পানীগঞ্জে গ্রামের বাড়ি। ২০০৯-১০ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভাগে ভর্তি হলেন।

২০১০ সালে বিশ্ববিদ্যালয় খাগড়াছড়ি ভ্রমণে যান। এই প্রথম অ্যাভেঞ্চারের স্বাদ পেলেন। আর বেশিদিন অপেক্ষা করতে হলো না। ফিরে এসে খবর পেলেন বিশ্ববিদ্যালয় থেকে এভারেস্ট মিশনে দল পাঠাবে। নোটিশ দেখে ইমেইলে রেজিস্টেশন আরাফাত করেন। দুইমাসের প্রশিক্ষণের পর সাতজন নেপালের এভারেস্ট মিশনের জন্য নির্বাচত হলেন। আরাফাতও সেই দলে। কিন্তু আরাফাতের পাসপোর্ট নেই। সঙ্গীরা নেপাল গেলেও কোন মিশন ছাড়া দেশে একাই ট্রেনিং চালিয়ে যান।

প্রথম হাফ ম্যারাথন

২০১৩ সালে কক্সবাজার ইন্টন্যাশনাল হাফ ম্যারাথনে অংশ নেন। সেটা তার প্রথম হাফ ম্যারাথন। ২১ কি.মি. দৌড়ানোর পেলেন নতুন অভিজ্ঞতা। ঢাকার কিছু দৌড়েও অংশ নেন।

FaceApp ব্যবহারে বিপদে পড়ছেন না তো?

পাঁচবার বাংলা চ্যানেল অতিক্রম

স্পন্সরের জন্য মাউটেনিং করতে পারছিলেন না। তখন বাংলা চ্যানেল পাড়ি দেয়ার পরিকল্পনা করেন। প্রায় দুই বছরের প্রস্তুতির পর ২০১৫ সালে ২৫ ডিসেম্বরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন। এরপর প্রতি বছর নিয়ে মোট পাঁচবার বাংলা চ্যানেল অতিক্রম করেছেন।

মেঘালয়ে ফুল ম্যারাথন

২০১৬ সালে ফুল ম্যারাথনে মেঘালয়ে যান। পাহাড়ি রাস্তায় বৃষ্টির মধ্যে ৪২ কিলোমিটার দৌড়াতে ৪ ঘন্টা ৪১ মিনিট সময় নেন। মেঘালয়ে ফুল ম্যারাথনের পর দেশে রেস খুঁজছেন। কিন্তু অধিক দূরত্বের কোন ইভেন্ট নেই।

মোঘলদের প্রশংসা করায় বিপাকে স্বরা ভাস্কর

টেকনাক টু তেঁতুলিয়া

টেকনাফ থেকে তেঁতুলিয়া প্রায় ১ হাজার কিলোমিটার। ২০ দিনে অতিক্রমের পরিকল্পনা নিলেন। । ২০১৭ সালে ১৫ ফেব্রুয়ারি দৌড় শুরু করলেন। পথে যমুনা নদী সাঁতার কেটে পাড় হলেন। অবশেষে ২০১৭ সালে ৬ মার্চ তেঁতুলিয়া পৌঁছালেন ।

আয়রনম্যান আরাফাত

আয়রনম্যান মালয়েশিয়া

২০১৭ সালে আয়রনম্যান হতে মালয়েশিয়া ছুটেন। আয়রনম্যান মালয়েশিয়া ১২ ঘন্টা ৪৩ মিনিটে শেষ করেন। (সাতার ৩.৮ কিমি, সাইকেল ১৮০ কিমি, রান ৪২ কিমি)। আরাফাত বয়স ভিত্তিক ক্যাটাগরিতে ২০ তম ছিলেন।

ভালো সাইকেল পেলেন

ভালো সাইকেলের দাম প্রায় সাড়ে ছয় লাখ টাকা। প্রায় দেড় বছর স্পন্সর খুঁজেন। এরমধ্যে ২০১৮ সালের অগাস্টে বাংলাদেশ ব্যাংকে যোগ দিলেন। এনআরবি কমার্সিয়াল ব্যাংক আর্থিক পৃষ্ঠপোষকতায় এবছরের ফেব্রুয়ারিতে সাইকেল পেলেন। 

আপনার সাফল্যের গল্প জানবে সবাই

আয়রনম্যান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ

মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত আয়রনম্যান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফিনিশিং লাইনে সফলভাবে বাংলাদেশের পতাকা উড়াতে সক্ষম হন। বিশ্বেরর ৮১টি দেশের ৩৩৬০ জন প্রতিযোগী অংশ নেয়। ইউরোপ জুড়ে হিটওয়েব থাকায় কিছু অংশগ্রহণকারী অংশ নেয়নি।  ২৭৪৮ জনের মধ্যে ২০৬৮ জন অ্যাথলেট নির্ধারিত ১৫ ঘন্টার মধ্যে শেষ করতে সক্ষম হন। আরাফাত ১২ ঘন্টা ১৪ মিনিট ৪৩ সেকেন্ডে সময়ে মেস করেন। যা বয়স ভিত্তিক ক্যাটাগরিতে ৬০তম অবস্থান, ২৭৪৮ জনের মধ্যে ৮২১ তম। আর এশিয়ার ৯৬ জনের মধ্যে ৫ম স্থান অর্জন করেন। 

লেখা: সানজাদুল ইসলাম সাফা।

আরও পড়ুন: আয়রনম্যান আরাফাত

বিশ্বের সংবাদদেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিফিচারবিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

Related Posts