শ্রমিকরা এখনো অবহেলিত-পরিশ্রম আছে নেই পারিশ্রমিক

ডি কে মহন্ত: ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে কর্মজীবী শ্রমিক এবং বিভিন্ন শ্রমিক সংগঠন সম্মিলিত শ্রমিক শোভাযাত্রা, র‍্যালি ও আলোচনাসভার মাধ্যমে মে দিবসটি পালন করে থাকেন। ইতিহাস অনুযায়ী ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহীদের আত্মত্যাগকে স্মরণ করে আন্তর্জাতিক ভাবে দিবসটি পালন হয়ে আসছে। শ্রম সম্পর্কিত বিভিন্ন শ্রমিক ও শ্রমিক সংগঠন দিবসটি পালনের মাধ্যমে বিভিন্ন ধরনের দাবিদাওয়া তুলে ধরে ঐক্য হওয়ার আহ্বান জানান।

দিবসটি উদযাপনের আগমুহূর্তে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার সাধারণ কর্মজীবী শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায় এখনো খেঁটে খাওয়া কর্মজীবী সাধারণ শ্রমিক তাদের ন্যার্য্য অধিকার থেকে বঞ্চিত। আলেয়া কনট্রাকশনের (চলমান) বেলঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মিতব্য বিল্ডিং এর কাজে নিয়োজিত শ্রমিক মোঃ মামুনুর রশিদ, মোঃ মজমুল হক, আব্দুর গনি মিয়া এবং ইট ভাটার কয়লা বহনকারী শ্রমিক আব্দুর রাজ্জাক মিয়া (৬৫) ও মহিলা শ্রমিক সারথী বালা, শেফালী বেগম, মোছাঃ আঙ্গুরী খাতুন দিবসটি সম্পর্কে অবগত নন। তারা নামমাত্র পারিশ্রমিকের বিনিময়ে অনেক অতিরিক্ত পরিশ্রম করেন কিন্তু অতিরিক্ত কোন পারিশ্রমিক পান না।

তারা আন্তর্জাতিক শ্রমিক দিবস সম্পর্কে অবগত হওয়ার পর ১লা মে দিবসের মাধ্যমে অভিযোগ তুলে ধরেন যে, নিয়ম অনুযায়ী দৈনিক কাজের সময়সীমা সকাল ৮ টা থেকে  বিকাল ৪ টা পর্যন্ত, কিন্তু অতিরিক্ত সময়ের কাজের মূল্য ছাড়াই সন্ধ্যা ৭:৩০, ৮ টা পর্যন্ত পরিশ্রম করতে হয়। শ্রমিকদের চাওয়া পাওয়া নিয়ে কথা হয় আলেয়া কনট্রাকশনের সাইড ম্যান মোঃ সাজেদুল আলোমের সঙ্গে, তিনি জানান সাধারণ শ্রমিকদের কথার যুক্তি আছে, তাদের দ্বারা অতিরিক্ত পরিশ্রম ঠিকই করে নেওয়া হয় এবং পারিশ্রমিকের মূল্য প্রদান করা হয় কিন্তু তারা সে পারিশ্রমিক মূল্য হাতে পায় না! সাব-কনট্রাক, হেড মিস্ত্রিরা সেগুলোকে আত্মসাৎ করে থাকেন।


এদিকে ১লা মে বুধবার সকালে শ্রমিক-মালিক ঐক্যগড়ি- উন্নয়নের শপথ করি প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় নবাবগঞ্জ উপজেলায় মহান মে দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের আয়োজনে দিবসের র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা ডাকবাংলা চত্বরে মটর পরিবহন শ্রমিক সমিতির বাসস্ট্যান্ড পরিচালনা কমিটির সভাপতি মোঃ জমশেদ আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মশিউর রহমান, থানার অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার, বহুমুখী পরিবহন চালক সমিতির সেক্রেটারী মোঃ মিজানুর রহমান, ইঞ্জিয়ার মহসিন আলী, মোঃ হাফিজুর রহমান(মিলন) প্রমুখ, উপস্থিত অগত অতিথিরা বক্তব্য রাখেন, শেষে দেশ-জাতি ও শ্রমিকদের মঙ্গল কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

বিশ্বের সংবাদ, দেশের সংবাদ, আর রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বিনোদন আর খেলাধুলার সর্বশেষ বাংলা সংবাদ পড়তে লাইক করুন প্রবাসী টিভি’র Facebook পেজ আর সাবস্ক্রাইব করুন YouTube Channel.

আরও পড়ুন…

তেলেগু ভাষায় মেঘলা মুক্তার দ্বিতীয় ছবি

সিনেমার গানেরও মিমি চক্রবর্তী

স্ত্রীর ঘাতককে ক্ষমা করলেন ফরিদ আহমেদ

Related Posts