বঙ্গোপসাগরে ঢুকে পড়েছে সুপার সাইক্লোন ‘বুলবুল’

বঙ্গোপসাগরে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঝড়ের গতিবেগ থাকবে ১২০ কিলোমিটার। উপগ্রহ চিত্র থেকে এমনই তথ্য পাওয়া যাচ্ছে। পশ্চিম মেদিনীপুরের খেজুরি, নন্দীগ্রাম, নয়াচর ব্লক বুলবুল-এর তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
ঘূর্ণিঝড় 'বুলবুল'

‘বুলবুল’ ক্রমশ স্থলভাগের দিকে ক্রমশ ধেয়ে আসছে। মনে করা হচ্ছে স্থলভাগের উপর দিয়ে বুলবুল সুন্দরবনের বদ্বীপ দিকে এগিয়ে আসবে। তবে স্থলভাগে এই ঝড় প্রায় তিন থেকে চার ঘন্টা তাণ্ডব চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে সেটি ক্রমশ বাংলাদেশের দিকে ধেয়ে আসবে।

ঘূর্ণিঝড়ের জন্য মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। চট্টগ্রাম সমুদ্রবন্দরকে নয় নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো নয় নম্বর মহবিপদ সংকেতের আওতায় থাকবে।

সচিবালয়ে শনিবার (০৯ নভেম্বর) রাতে এক সংবাদ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন, দেশের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত ১৭ লাখ ৬৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন।

প্রবাসী টিভির ইউটিউব চ্যানেলে যোগ দিতে এখানে ক্লিক করুন।

ইতিহাসের পাতার সুপারহিট:

Related Posts